ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

টাইব্রেকারে তাজিকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন ফিলিস্তিন

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১২ ৫:৪৩:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৩ ৯:৩৮:১৪ এএম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্যদের সঙ্গে চ্যাম্পিয়ন দল ফিলিস্তিন

ক্রীড়া প্রতিবেদক : বঙ্গবন্ধু গোল্ডকাপের পঞ্চম আসরের ফাইনালে তাজিকিস্তানকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশ ফিলিস্তিন।

আজ শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচের প্রথমার্ধে গোলের দেখা পায়নি কেউ। পায়নি দ্বিতীয়ার্ধেও। এমনকী অতিরিক্ত ৩০ মিনিটেও জালের নাগাল পায়নি কেউ। তাই ম্যাচের সমতা ভাঙতে টাইব্রেকারের আশ্রয় নিতে হয়। সেখানে তাজিকদের ৪-৩ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ফিলিস্তিন।

অবশ্য ম্যাচের ৩৪ মিনিটেই দশজনের দলে পরিণত হওয়া তাজিকিস্তান শেষ পর্যন্ত লড়াই করেছে ফিলিস্তিনের সঙ্গে। আর দারুণ দারুণ সব সুযোগ মিস করে সহজ ম্যাচ কঠিন করে জিতেছে ফিলিস্তিন।

শুক্রবার ম্যাচের ২৫ মিনিটে দারুণ একটি সুযোগ পেয়েছিল ফিলিস্তিন। এ সময় মাঝ মাঠ থেকে সামনে বল বাড়িয়ে দেন মিডফিল্ডার মোহাম্মদ বিএ রশিদ। বলের দখল নেন ফরোয়ার্ড খালেদ জেএম সালেম। বল নিয়ে দ্রুত সামনে এগিয়ে যান। তার সামনে ছিল কেবল গোলরক্ষক। ডি বক্সের মধ্যে ঢুকে শট নিতে একটু সময় নিয়ে ফেলেন। সেই সুযোগ তাজিকিস্তানের রক্ষণভাগের দুইজন খেলোয়াড়ও চলে আসে। প্রথম চেষ্টায় সালেম শট নিতে পারেননি। পরবর্তী চেষ্টার শট নেনও জটলার মধ্যে। কিন্তু সেটা ডানপাশের গোলপোস্টে লেগে ফিরে আসে।


ট্রফি নিয়ে মাঠ উল্লাস করছে চ্যাম্পিয়ন ফিলিস্তিনের খেলোয়াড়রা || ছবি : বাফুফে

৩০ মিনিটের মাথায় আরো একটি সুযোগ পেয়েছিল তারা। এ সময় ডি বক্সের সামনে থেকে দারুণ একটি শট নেন মিডফিল্ডার ইসলাম বাতরান। তার নেওয়া শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন তাজিকিস্তানের গোলরক্ষক রিজোয়েভ রুস্তম।

৩৪ মিনিটের সময় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তাজিকিস্তানের গোলরক্ষক ফাতখুল্লো ফাতখুল্লোভ। এ সময় ফিলিস্তিনের সামেহ মারাবাকে ঘুষি ও মাথা দিয়ে ঢুস দিয়ে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। ওই ঘটনায় ফিলিস্তিনের মোহাম্মেদ বিএ সালেমকেও হলুদ কার্ড দেখান রেফারি। 

বিরতির পর ম্যাচের ৫৭ মিনিটে ফিলিস্তিনের আব্দুল্লাহ জাফর গোলের ভালো একটি সুযোগ পেয়েছিলেন। কিন্তু তাজিকিস্তানের গোলরক্ষক ধরে ফেলেন তার নেওয়া শট। ৭৬ মিনিটে বল জালে জড়িয়েছিল তাজিকিস্তান। কিন্তু অফসাইটের কারণে গোলটি বাতিল হয়।

ম্যাচের যোগ করা সময়ে নিশ্চিত গোলের সুযোগ মিস করেন তাজিকিস্তানের বোজোরোভ দিলশদ। এ সময় ডানপ্রান্ত থেকে পেনাল্টি বক্সের মধ্যে তাকে বল বাড়িয়ে দেন আবদুগাফরোভ ওইবেক। পা ছোঁয়াতে পারলেই গোল হতে পারত। কিন্তু দিলশট সেটা করতে পারেননি।  তাতে গোলশূন্যভাবেই শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা।


প্রধানমন্ত্রীর কাছ থেকে রানার্স-আপ ট্রফি ও প্রাইজমানি নিচ্ছেন তাজিকিস্তানের কোচ ও অধিনায়ক || ছবি : বাফুফে

এরপর অতিরিক্ত সময়েও উভয় দল বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও জালের নাগাল পায়নি। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় ম্যাচটি। সমতা ভাঙতে শেষ পর্যন্ত টাইব্রেকারের আশ্রয় নিতে হয়। সেখানে তাজিকিস্তান ও ফিলিস্তিন প্রথম তিনটি শটেই গোল করে। কিন্তু তাজিকিস্তানের পরের দুটি শট রুখে দেন ফিলিস্তিনের গোলরক্ষক রামি হামাদা। তাতে ৪-৩ ব্যবধানে তাদের জয় নিশ্চিত হয়।

চ্যাম্পিয়ন ফিলিস্তিন ট্রফি ও ৫০ হাজার ডলার এবং রানার্স-আপ তাজিকিস্তান ট্রফি ও ২৫ হাজার ডলার প্রাইজমানি পায়। ফাইনালের ম্যাচসেরা হয়েছেন ফিলিস্তিনের গোলরক্ষক রামি হামাদা। গোল্ডেন বুট জিতেছেন তাজিকিস্তানের তুরসোনোভ কোমরন।

ফাইনাল শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন। তিনি প্রথমার্ধের খেলা শেষ হওয়ার আগেই মাঠে উপস্থিত হন। 

বঙ্গবন্ধু গোল্ডকাপের ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছিল ফিলিস্তিন। এরপর সেমিফাইনালে বাংলাদেশকে হারিয়ে ফাইনালে নাম লেখায় তারা। অন্যদিকে ‘এ’ গ্রুপ থেকে রানার্স-আপ হয়ে সেমিফাইনালে ওঠে তাজিকিস্তান। সেমিফাইনালে তারা ফিলিপাইনকে হারিয়ে ফাইনালে ওঠে।

গ্রুপ পর্বে দল দুটির দেখা হয়েছিল। প্রথম দেখায় তাজিকিস্তানকে ২-০ গোলে হারিয়েছিল ফিলিস্তিন। এবারও তাদের হারিয়ে শিরোপা জিতে নিল ফিলিস্তিন।
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton