ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চেনা গলিতে পথ ভুলতে চান না রাব্বী

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চেনা গলিতে পথ ভুলতে চান না রাব্বী

ফজলে মাহমুদ রাব্বী

ইয়াসিন হাসান : বরাবরের মতো সবার আগে মুশফিকুর রহিম। এরপর নাজমুল ইসলাম অপু, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক বেরিয়ে আসলেন। কিন্তু ক্যামেরার লেন্স খুঁজে বেরাচ্ছিল ফজলে মাহমুদ রাব্বীকে।

জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেলেন বলেই তার ওপর বাড়তি নজর! কিন্তু অপেক্ষা বাড়ল। আবু হায়দার রনি, সাইফউদ্দিন বেরিয়ে গেলেও রাব্বী আসছিলেন না। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ১৫ জনের দলের দুজন ছিলেন না সোমবার প্রথম দিনের অনুশীলনে। বাকিরা সবাই উপস্থিত এবং সকালে রিপোর্টিংও করেছিলেন। তাহলে রাব্বী কোথায়?

দলের অন্য ক্রিকেটাররা যখন স্কিল অনুশীলনের আগে ঘাম ঝরানোর কাজে ব্যস্ত, তখন রাব্বী ড্রেসিং রুমে। তাকে একান্ত সময় দিচ্ছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। জাতীয় দলে প্রথমবারের মতো অনুশীলনে রাব্বী। দলের নতুনতম সদস্যকে সকালে আনুষ্ঠানিকভাবে বরণ করে না নিলেও তার আগমনে দু-কথা হয়েছে ড্রেসিং রুমে। এরপর অধিনায়ক সময় দেন তাকে।

 



কী কথা হচ্ছিল দুজনের? স্পষ্ট করে রাব্বী কিছু বললেন না। তবে রাইজিংবিডির সঙ্গে একান্ত আলাপে কিছুটা মুখ খুললেন, ‘যেহেতু প্রথম এসেছি তাই একটু আলাদা করে কথা বললেন। কিছু বিষয়, কিছু পরিস্থিতি বুঝিয়ে দিলেন। অনুপ্রাণিত করলেন। নির্ভয়ে, নিশ্চিন্তে খেলার জন্য বললেন।’

মাশরাফির সঙ্গে কথা বলে বেরিয়ে পড়লেন রাব্বী। হালকা স্ট্রেচিংয়ের পর মুশফিক ও নাজমুলের সঙ্গে ফুটবল নিয়ে মাতামাতি করলেন। এরপর চলে গেলেন একাডেমি মাঠে। শুরুতে বোলিং। ইমরুল কায়েসকে বোলিং করলেন প্রায় ৬ ওভার। এরপর নাজমুল হোসেন শান্তকে আরো ৪-৫ ওভার। হালকা বিশ্রামের পর শুরু করলেন ব্যাটিং। ৩০-৪০ মিনিট ব্যাটিংয়ের পর আবার বোলিং। এবার তার বোলিং সামলালেন মুশফিক ও মাহমুদউল্লাহ।

সেখান থেকে ফিরে মিরপুরের মূল উইকেটে চলল ব্যাটিং অনুশীলন। স্পিনারদের খেলেছেন বেশ সাবলীলভাবে। পেসারদের আক্রমণ সামলেছেন দারুণ দৃঢ়তায়। জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশারের চোখে রাব্বী ‘পারফেক্ট প্যাকেজ’। জাতীয় দলের জার্সিতে প্রথম দিনের অনুশীলনে সেই ছোঁয়াও পাওয়া গেল। অথচ এ পর্যায়ে আসতে কত কাঠখড় পোড়াতে হয়েছে রাব্বীকে!

 



বয়স তার ৩০ হলেও বোঝার উপায় নেই। শক্ত, সামর্থ্য শারীরিক কাঠামো, সুদর্শন ও সদা হাস্যোজ্জ্বল। প্রায় ১৫ বছর ধরে ঘরোয়া ক্রিকেট খেলছেন। ২০০৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। এরপর অনেক চড়াই-উতরাই পেরিয়ে আজকের এ পর্যায়ে। কিন্তু মাঝের সময়টা তার কাছে ছিল অনেক কঠিন। খেলাধুলায় যখন সাফল্য পাচ্ছিলেন না, তখন ‍ঢুকেছিলেন চাকুরিতে। কিন্তু মন না টেকায় আবার ফিরে আসেন ২২ গজে। এরপর শুরু করেন নিজের ‘দ্বিতীয় ইনিংস’।

এবার সাফল্য মিলল। ধারাবাহিক পারফরম্যান্সে চলে এলেন জাতীয় দলে। কিন্তু এখনো তার পা মাটিতে। খুব উচ্চাকাঙ্ক্ষা নেই। নেই কোনো বাড়তি চাওয়া, ‘এখন অনেক কিছু পরিবর্তনের কোনো প্রয়োজন নেই। মাত্র তিন ম্যাচের জন্য এসেছি। সুযোগটা কাজে লাগাতে পারলেই আমি খুশি। যেহেতু কষ্ট করে এসেছি তাই হেলায় সুযোগটি নষ্ট করতে চাই না। বাস্তবতা এটাই যে আমাকে এখানেই থাকতে হবে। তাই এখানে এখন পূর্ণ মনোযোগ।’

ক্রিকেটে স্বপ্ন বোনা। স্বপ্নের পেছনে ছুটে চলা। হাল ছেড়ে দেওয়া। ভিন্ন পেশায় যাওয়া। আবার ফিরে আসা। যুদ্ধের গ্ল্যাডিয়েটরের রূপে ফজলে মাহমুদ রাব্বী। ক্যারিয়ারের বিভিন্ন পর্যায়ে ঘুরে এসে জাতীয় দলের ড্রেসিং রুমে রাব্বী। ক্রিকেটের অলিগলি সব তার চেনা । জিম্বাবুয়ে সিরিজে সাকিবের ভূমিকায় দেখা যাবে তাকে। তিনে ব্যাটিং করবেন, হাত ঘোরাবেন মধ্যভাগে। সাকিবের বদলি হিসেবে তাকে বিবেচনা করা হলেও নিজের মতো করেই জ্বলে উঠতে চান। চাপহীন ক্রিকেট খেলতে চান। দ্যুতি ছড়াতে চান ২২ গজের ক্রিজে। আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিজ্ঞতা নেই। তাইতো শুরু করতে চান শূন্য থেকে। ঘরোয়া ক্রিকেটে যে সুবাস দীর্ঘদিন ছড়িয়েছেন, সেটা ছড়িয়ে দিতে চান আন্তর্জাতিক অঙ্গনেও। চেনা গলিতে পথ ভুলতে চান না।
 



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়