ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এশিয়া কাপে ব্যবহৃত হবে ‘ভিএআর’ প্রযুক্তি

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ১৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এশিয়া কাপে ব্যবহৃত হবে ‘ভিএআর’ প্রযুক্তি

ক্রীড়া ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে ব্যবহৃত হয়েছিল ‘ভিএআর’ (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) প্রযুক্তি। এবার জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপ ফুটবলেও ব্যবহৃত হবে এই প্রযুক্তি। আজ বৃহস্পতিবার এশিয়ান ফুটবল কনফেডারেশনের রেফারি কমিটি বিষয়টিতে ঐক্যমত হয়েছে। অবশ্য এশিয়া কাপের শুরু থেকে এই প্রযুক্তি ব্যবহৃত হবে না। কোয়ার্টার ফাইনাল থেকে হবে। সে হিসেবে এশিয়া কাপের শেষ সাতটি ম্যাচ পাবে ভিএআরের প্রযুক্তির ছোঁয়া।

এএফসির সাধারণ সম্পাদক দাতো উইন্ডসর জন এ বিষয়ে বলেন, ‘এশিয়া কাপে ভিএআর প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে ২৬ সেপ্টেম্বর। আসলে এই প্রযুক্তি ব্যবহারের জন্য অনেক কাজ করতে হবে। সেটা অল্প সময়ে সম্ভব নয়। তাই আমরা কোয়ার্টার ফাইনাল থেকে ভিএআর প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি।’

এর আগে আফ্রিকান কাপ অব ন্যাশন্সে কোয়ার্টার ফাইনাল থেকে ভিএআর প্রযুক্তি ব্যবহৃত হয়েছিল। এবার সেই কাতারে প্রবেশ করতে যাচ্ছে এশিয়া কাপও। এবারের এশিয়া কাপে প্রথমবারের মতো ২৪টি দেশ অংশ নিতে যাচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের চারটি আয়োজক শহরের ৮টি ভেন্যুতে ৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ম্যাচগুলো। উদ্বোধনী দিনে মুখোমুখি হবে স্বাগতিক আরব আমিরাত ও বাহরাইন। ৬ জানুয়ারি বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া মুখোমুখি হবে জর্ডানের।




রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়