ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১, ২, ৩ ও ৪ রানের টেস্ট জয়

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১, ২, ৩ ও ৪ রানের টেস্ট জয়

৪ রানে জয়ের পর নিউজিল্যান্ডের খেলোয়াড়দের উল্লাস

ক্রীড়া ডেস্ক : পাকিস্তানকে ক্রিকেট বিশ্বের সবচেয়ে  ‘আনপ্রেডিক্টেবল’ দল কেন বলা হয়, সেটা তারা আরো একবার দেখাল সোমবার আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়ামে।

আবুধাবি টেস্টে পাকিস্তানকে ১৭৬ রানের লক্ষ্য দিয়েছিল নিউজিল্যান্ড। লক্ষ্য তাড়ায় একটা পর্যায়ে পাকিস্তানের স্কোর ছিল ৩ উইকেটে ১৩০ রান। জয় থেকে তখন আর ৪৬ রান দূরে, হাতে ৭ উইকেট। এমন সহজ সমীকরণও মেলাতে পারেনি তারা। ৪ রানের নাটকীয় জয় পেয়েছে নিউজিল্যান্ড।

নিজেদের টেস্ট ইতিহাসে এত কম রানে আগে কখনো জেতেনি নিউজিল্যান্ড। এর আগে সবচেয়ে কম ৭ রানে জিতেছিল তারা, ২০১১ সালে হোবার্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

আবুধাবির ৪ রানের চেয়ে কম রানে টেস্ট জয়ের রেকর্ড আছে মাত্র চারটি। এর দুটি ৩ রানে, একটি ২ রানে, একটি ১ রানে।

সবচেয়ে কম ১ রানে জয়ের রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজের, ১৯৯৩ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ১৮৬ রানের লক্ষ্য তাড়ায় একটা সময় ১৪৪ রানেই ৯ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে টিম মে ও ক্রেইগ ম্যাকডেরমটের শেষ উইকেট জুটি অস্ট্রেলিয়াকে প্রায় জয় এনেই দিচ্ছিল। তবে ম্যাকডেরমটকে আউট করে ৪০ রানের জুটি ভেঙে ওয়েস্ট ইন্ডিজকে ১ রানের জয় উপহার দেন কোর্টনি ওয়ালশ।

২০০৫ সালে এজবাস্টনে আরো একবার জয়ের খুব কাছে গিয়ে হারের বেদনা সঙ্গী করে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের কাছে হারে ২ রানে। ২৮২ রান তাড়ায় অস্ট্রেলিয়া অলআউট হয়েছিল ২৭৯ রানে। এখানেও গল্পটা অনেকটা আগের মতোই। ২২০ রানে ৯ উইকেট হারানোর পর শেষ উইকেটে ৫৯ রানের জুটি গড়েছিলেন ব্রেট লি ও মাইকেল কাসপ্রোউইক। কিন্তু দলকে জেতাতে পারেননি।

৩ রানের প্রথম জয়টি ১৯০২ সালের, ম্যানচেস্টারে ইংল্যান্ডকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। ১২৪ রান তাড়ায় ইংল্যান্ড থেমেছিল ১২০ রানে। ১৯৮২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়াকে ৩ রানে হারিয়ে অবশ্য প্রতিশোধও নিয়েছিল ইংল্যান্ড। ২৯২ রান তাড়ায় অস্ট্রেলিয়া অলআউট হয়েছিল ২৮৮ রানে।

১০ রানের কমে টেস্ট জয় আছে আর পাঁচটি। এর তিনটি ৭ রানে, একটি ৫ রানে, একটি ৬ রানে। ৮ ও ৯ রানের জয় এখনো দেখেনি টেস্ট ক্রিকেট।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়