ঢাকা, শনিবার, ১ পৌষ ১৪২৫, ১৫ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

দল জিতলে ব্যক্তিগত অর্জনের মর্ম থাকে : সাকিব

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-২৪ ৬:০২:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-২৪ ৭:১১:১৯ পিএম

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে: সাকিব আল হাসানের ব্যক্তিগত অর্জনের ঝুলি টইটুম্বর। সাফল্যর পাতায় দিন দিন যোগ হচ্ছে নতুন অধ্যায়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও ধ্রুপদী কৃর্তী গড়েছেন সাকিব।

নিজের ৫০তম টেস্টে সাড়ে তিন হাজার রান অতিক্রম করেন এ বাঁহাতি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলছেন ৫৫তম টেস্ট। এ টেস্টে পেরিয়েছেন দুইশ উইকেটের মাইলফলক। ক্রিকেট বিশ্বের নবম অলরাউন্ডার হিসেবে সাকিব টেস্টে সাড়ে তিন হাজার রান ও দুইশ উইকেটের স্বাদ পেলেন। তালিকাটা আরো ছোট করে দেওয়া যায় সহজেই। ড্যানিয়েল ভেট্টরির পর দ্বিতীয় স্পিন অলরাউন্ডার হিসেবে এলিট তালিকায় নাম তুলেছেন সাকিব।

ইংল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডার স্যার ইয়ান বোথাম ৬৩ টেস্টে সাড়ে তিন হাজার রান ও দুইশ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন। সাকিব ৮ টেস্ট কম খেলে এ কীর্তি গড়েছেন।

ব্যক্তিগত অর্জনে খুব একটা অনুভূতি প্রকাশ করেন না সাকিব। দলের সাফল্য তার কাছে সবথেকে মুখ্য। তাইতো চট্টগ্রাম টেস্ট শেষে আবারও জানালেন, দল জিতলে ব্যক্তিগত অর্জনের মর্ম থাকে। আর দল হারলে বৃথা যায় অর্জন।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে সাকিব বলেছেন,‘২০০ উইকেট পাওয়ার পর অনুভূতিটা ভালো হতো না যদি না জিততাম। যেহেতু জিতেছি এখজন অনুভূতিটা অনেক ভালো।’

আরেক প্রশ্নের উত্তরে খুলে দেন কথার ঝাঁপি,‘ব্যক্তিগত অর্জনগুলো আসলে কেমন লাগে সব সময় সেটা হয়তো আমি বুঝতে পারি না। আসলে যখন ম্যাচ জিতে যাই, তখন খুশিটা একটু বেশি লাগে। কিন্তু ম্যাচ না জিতলে, দল যদি ভালো ফল না করে তখন এই সাফল্যগুলো আসলে ওইভাবে প্রকাশ করা যায় না। এখন এসব নিয়ে প্রশ্ন হচ্ছে, তখন হারের ব্যাখ্যা নিয়েই প্রশ্ন আসতো।’

‘অনুভূতিগুলো আসলে সম্পূরক, একটার সাথে আরেকটা। যখন দল ভালো করার সাথে ব্যক্তিগত অর্জন আসে, তখন ভালো লাগে। কিন্তু উল্টোটা হলে তখন খুব একটা মর্ম থাকে না। এই কারণেই আমি বলি, যত বেশি দল জিততে থাকবে, আমি যদি অবদান করতে পারি, তাহলে আসলে এই সাফল্যগুলো সহজেই চলেই আসবে।’

দৃষ্টির সীমানা পেরিয়ে সাকিবের দৃষ্টি। নিজেকে দিনকে দিন অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন। সাকিবের এ অর্জনগুলোই যেন বাংলাদেশের ক্রিকেটের উন্নতির প্রতীক।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/২৪ নভেম্বর ২০১৮/ইয়াসিন

Walton Laptop
 
     
Marcel
Walton AC