ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাবনায় আটকাপড়া কুমির উদ্ধারে ব্যর্থ অভিযান

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ১৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবনায় আটকাপড়া কুমির উদ্ধারে ব্যর্থ অভিযান

পাবনা প্রতিনিধি : সারা দিন চেষ্টা করেও উদ্ধার করা গেল না পাবনার চরকোমরপুরে পদ্মা নদীর ক্যানেলে আটকেপড়া কুমিরকে।

সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত কয়েক দফা জাল ফেলে কুমিরটি ধরার চেষ্টা করা হয়। কিন্তু সবাইকে হতাশ হতে হয়েছে।

গত বর্ষা মৌসুমে পাবনা সদর উপজেলার চরকোমরপুরে পদ্মা নদীর ক্যানেলে আটকা পড়ে একটি কুমির। মাস খানেক আগে মাছ শিকারে গিয়ে কুমির দেখতে পায় স্থানীয় জেলেরা। এরপর দূর-দূরান্ত থেকে কুমির দেখতে ভিড় জমে উৎসুক মানুষের। স্থানীয়রা কুমির উদ্ধারের দাবি জানায়। এরপর রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগকে জানিয়ে কুমির উদ্ধারের উদ্যোগ নেয় পাবনার সামাজিক বন বিভাগ। এরই ফলশ্রুতিতে অভিযানে যায় বিশেষজ্ঞ দল।

সামাজিক বনবিভাগ পাবনার বিভাগীয় বন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, সকালে চরকোমরপুর পদ্মা নদীর ক্যানেলে কুমির উদ্ধারের অভিযানে নামে রাজশাহী ও ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ দল। তারা সকাল ৭টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কয়েক দফায় দুটি জাল ফেলে কুমির উদ্ধারে চেষ্টা চালায়। কিন্তু সম্ভব হয়নি। রাতে সবাই বৈঠকে বসে পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।

উদ্ধার অভিযানের সময় বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় কর্মকর্তা জিল্লুর রহমান, সামাজিক বন বিভাগ পাবনার বিভাগীয় বন কর্মকর্তা মাহবুবুর রহমান, আইইউসিএন ঢাকা’র সিনিয়র প্রোগ্রাম অফিসার সারোয়ার আলমের নেতৃত্বে একটি দল, কুমির বিশেষজ্ঞ মোস্তাক আহমেদ ও আদনান আহমেদ, দোগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী হাসান ও পুলিশের ১২ সদস্যের টিম উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/পাবনা/১৭ ডিসেম্বর ২০১৮/শাহীন রহমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়