ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দারুণ জয়ে তিনে রংপুর

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ২২ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দারুণ জয়ে তিনে রংপুর

ক্রীড়া প্রতিবেদক, মিরপুর থেকে : আগের দিন রংপুর রাইডার্সের অলরাউন্ডার বিনি হাওয়েল বলেছিলেন, বড় ইনিংস পাওয়া থেকে মাত্র এক ম্যাচ দূরে আছেন ক্রিস গেইল। তার কথাটাই আজ সত্যি হলো। বিপিএলে নিজের প্রথম পাঁচ ম্যাচে ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান করেছিলেন মাত্র ৩৯ রান। আজ এক ইনিংসেই করলেন ৫৫!

ইনিংসটা যদিও ঠিক ‘গেইলসুলভ’ ছিল না। শুরুতে খোলস বন্দী থেকেছেন, অনেকটা পরে তুলেছেন ঝড়। আসল ঝড়টা তুললেন অবশ্য তার সঙ্গে ওপেন করতে নামা অ্যালেক্স হেলস। মাঝে দারুণ এক ক্যামিও ইনিংস খেললেন এবি ডি ভিলিয়ার্স। দারুণ জয়ে পয়েন্ট টেবিলে সেরা চারে ফিরল মাশরাফি বিন মুর্তজার দল।

মিরপুরে মঙ্গলবার পয়েন্ট টেবিলের তলানির দল খুলনা টাইটান্সকে ৬ উইকেটে হারিয়েছে রংপুর রাইডার্স। আগে ব্যাট করতে নেমে খুলনা ৬ উইকেটে তুলেছিল ১৮১ রান। রংপুর সেটি পেরিয়ে যায় তিন বল বাকি থাকতে। অষ্টম ম্যাচে চতুর্থ জয়ে ৮ পয়েন্ট নিয়ে পাঁচ থেকে তিনে উঠে এসেছে রংপুর। সমান ম্যাচে সপ্তম হারে সেরা চারে থেকে প্লে-অফের আশা প্রায় শেষ হয়ে গেছে খুলনার।

শের-ই-বাংলায় টস হেরে ব্যাট করতে নেমে খুলনার শুরুটা ভালো হয়নি। প্রথম ওভারেই মাশরাফির অফ স্টাম্পের বাইরের বল ডাইভ করতে গিয়ে উইকেটকিপারকে ক্যাচ দিয়ে ফেরেন আল-আমিন। বেশিক্ষণ টেকেননি আরেক ওপেনার জুনায়েদ সিদ্দিকও। চতুর্থ ওভারে এই বাঁহাতি ফরহাদ রেজার শিকার ১৩ রান করে।



তিনে নেমে আক্রমণাত্মক ব্যাটিং করছিলেন ব্রেন্ডন টেলর। নবম ওভারে আক্রমণে এসে প্রথম বলেই টেলরকে ফিরিয়ে দর্শকদের নাচ দেখান ক্রিস গেইল। ২০ বলে ৪ চার ও এক ছক্কায় টেলর করেন ৩২ রান।

৭৮ রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেটে ৫৬ রানের ভালো একটা জুটি গড়েন অধিনায়ক মাহমুদউল্লাহ ও নাজমুল হোসেন শান্ত। ১৬তম ওভারে নিজের পরপর দুই বলে বিপজ্জনক নাজমুলের সঙ্গে মাহমুদউল্লাহকেও ফেরান ফরহাদ। ৩৫ বলে ২ চার ও ৩ ছক্কায় শান্ত করেন ৪৮, ২০ বলে একটি করে চার ও ছক্কায় ২৯ রান মাহমুদউল্লাহর।

শেষ পর্যন্ত দলের স্কোর ১৮০ পেরিয়েছে মূলত ডেভিড ভিসের ১৫ বলে অপরাজিত ৩৫ রানের ক্যামিওতে। ৩ চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজান দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার।

৪ ওভারে ৩২ রানে ৪ উইকেট নিয়ে রংপুরের সেরা বোলার ফরহাদ। ৪ ওভারে ১৭ রানে একটি উইকেট নেন মাশরাফি। গেইলও নেন একটি উইকেট, ২ ওভারে ২৩ রান দিয়ে।



লক্ষ্য তাড়ায় উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা পায় রংপুর। গেইলকে এক পাশে দর্শক বানিয়ে রেখে অন্য পাশে ঝড় তোলেন অ্যালেক্স হেলস। শুরুটা তৃতীয় ওভারে শুভাশি রায়কে চারটি চার হাঁকিয়ে। ইংলিশ ব্যাটসম্যান পরের ওভারে আরেক পেসার জুয়াইদ খানকে হাঁকান দুটি ছক্কা, একটি চার।

ষষ্ঠ ওভারে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে চার ও ছক্কায় উড়িয়ে হেলস বিপিএলে পাঁচ ম্যাচে প্রথম ফিফটি তুলে নেন মাত্র ২৬ বলে। পাওয়ার-প্লেতে রংপুরের রান বিনা উইকেটে ৫৮। যেখান গেইলের অবদান ১০ বলে ৪! বাকি ৫৪ রানই হেলসের।

সপ্তম ওভারে প্রথম বাউন্ডারি আসে গেইলের ব্যাট থেকে। পরের ওভারে টুর্নামেন্টের মাঝপথে খুলনা শিবিরে যোগ দেওয়া পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহকে গেইল স্বাগত জানান টানা দুই ছক্কায়। এই ওভারেই হেলসের বিদায়ে ভাঙে ৭৮ রানের উদ্বোধনী জুটি।২৯ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৫৯ রান করেন হেলস।

সিলেটে আগের ম্যাচে প্রথমবার খেলতে নেমে ২১ বলে ৩৪ রানের ইনিংস খেলেছিলেন এবি ডি ভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এদিনও ঝড় তোলেন মুখোমুখি দ্বিতীয় বলে চার হাঁকিয়ে। এরপর তিনি ছক্কায় উড়ান শুভাশিস, ভিসে ও ইয়াসিরকে।



ডি ভিলিয়ার্সের ঝড় থামান মাহমুদউল্লাহ। এলবিডব্লিউ হওয়ার আগে ২৫ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৪১ রান করেন ডানহাতি ব্যাটসম্যান।তার বিদায়ের পর রংপুরের রান তোলার গতি কিছুটা কমে আসে। শেষ চার ওভারে দরকার পড়ে ৪৩ রান। তখনো ২৯ বলে ২৯ রানে উইকেটে টিকে গেইল।

সেই গেইলই ১৭তম ওভারে মাহমুদউল্লাহকে উড়ান তিন ছক্কায়। পরের ওভারে ভিসেকে চার হাঁকিয়ে ফিফটি তুলে নেন ৩৪ বলে। তবে ম্যাচ শেষ করে আসতে পারেননি। ১৯তম ওভারে জুনাইদকে ছক্কায় উড়াতে গিয়ে ৪০ বলে ২ চার ও ৫ ছক্কায় ৫৫ রানে ফেরেন ক্যারিবীয় তারকা।

শেষ ওভারে ৬ রানের প্রয়োজনে মোহাম্মদ মিথুন ইয়াসিরের প্রথম বলে স্টাম্পড হয়ে গেলেও সমস্যা হয়নি রংপুরের। তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন রাইলি রুশো। বল হাতে ৪ উইকেটের জন্য ম্যাচসেরা হয়েছেন ফরহাদ রেজা।





রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়