ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মিরপুরে ‘অন্যরকম’ গেইল

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ২২ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিরপুরে ‘অন্যরকম’ গেইল

আবু হোসেন পরাগ, মিরপুর থেকে : টি-টোয়েন্টিতে ক্রিস গেইল ব্যাটিংয়ে নেমে ঝড় তুলবেন, ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা তো এমনই। ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যানের ব্যাটিংয়ের ধরনও তাই- মারমার কাটকাট। কিন্তু বিপিএলে আজ অন্যরকম এক গেইলকেই দেখা গেল।

মিরপুরে খুলনা টাইটান্সের দেওয়া ১৮২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেছিলেন রংপুর রাইডার্সের দুই ওপেনার অ্যালেক্স হেলস ও গেইল। এক প্রান্তে গেইলকে একরকম ‘দর্শক’ বানিয়ে অন্য প্রান্তে ঝড় তোলেন হেলস। পাওয়ার-প্লের ছয় ওভারে রংপুরের রান বিনা উইকেটে ৫৮। যেখান গেইলের অবদান ১০ বলে ৪! বাকি ৫৪ রানই হেলসের।

গেইলের ব্যাটে প্রথম বাউন্ডারি আসে সপ্তম ওভারে গিয়ে। ৭৮ রানের উদ্বোধনী জুটি যখন ভাঙল, ৫৫ রানই হেলসের, গেইলের অবদান মাত্র ২৩। একটা সময় গেইলের রান ২৯ বলে ২৯, যা ঠিক গেইলসুলভ নয়। আউট হওয়ার আগে অবশ্য ৪০ বলে ৫৫ রান করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

সংবাদ সম্মেলনে খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ বললেন, শুরুর দিকে গেইলের অমন ব্যাটিং অবাক করেছে তাকেও, ‘কিছুটা অবাক করা। কারণ সাধারণত এত ধৈর্য্য নিয়ে সে ব্যাটিং করে না। তার হয়তো নির্দিষ্ট কোনো পরিকল্পনা ছিল। সম্ভবত স্পিনারদের আলাদাভাবে হ্যান্ডেল করার পরিকল্পনা ছিল। সবাই জানি ওর সামর্থ্য সম্পর্কে। আমাদের পরিকল্পনা ছিল গেইলকে যতটা কম স্ট্রাইক দেওয়া। বড় খেলোয়াড় তো, বড় খেলোয়াড়ের মতোই রান করেছে আর কী।’

এই ম্যাচের আগে অবশ্য গেইলের ব্যাট হাসেনি। গতবার ফাইনালে ৬৯ বলে অপরাজিত ১৪৬ রানের বিস্ফোরক ইনিংস-সহ করেছিলেন দুই সেঞ্চুরি। বিপিএলে অন্য কোনো ব্যাটসম্যানের যেখানে একটির বেশি সেঞ্চুরি নেই, গেইলের সেঞ্চুরি সেখানে পাঁচ-পাঁচটি!

অথচ এবার প্রথম পাঁচ ম্যাচে গেইল করেন মাত্র ৩৯ রান। আজ কি তবে রংপুর ম্যানেজমেন্ট থেকে গেইলের প্রতি আলাদা কোনো বার্তা ছিল? রংপুর অধিনায়ক মাশরাফি অবশ্য ব্যাপারটা পুরোপুরি নাকচ করে দিলেন। বরং এক পাশে হেলস ঝোড়ো ব্যাটিং করায় গেইলের জন্য কাজটা সহজ হয়েছে বলে মনে করেন মাশরাফি।

‘ওর মতো করেই করেছে (ব্যাটিং)। হয়তো সে শেষ কিছু ম্যাচে রান পাচ্ছিল না তাই, আমার মনে হয় ও বোলার পিক করে খেলতে চেয়েছিল। অ্যালেক্স হেলস কাজটা সহজ করে দিয়েছে, চাপটা কমে দিয়েছে। ফর্মে আসার জন্য যেই ইনিংসটা খেলার দরকার ছিল, সেটা হেলস অনেক উপকার করে দিয়েছে। আর টিম থেকে তাকে আলাদা বলা হয়নি’ -বলেন মাশরাফি।

গেইল ও হেলসের ফিফটি এবং এবি ডি ভিলিয়ার্সের ২৫ বলে ৪১ রানের ক্যামিও ইনিংসে এদিন খুলনাকে ৬ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলে সেরা চারে ফিরেছে রংপুর রাইডার্স।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়