ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

অথচ শামসুরকে নিতেই চাননি কুমিল্লা কোচ!

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-০৭ ৮:২৪:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৭ ১০:৪৬:০৪ পিএম
শামসুর রহমান

ক্রীড়া প্রতিবেদক : কুমিল্লা ভিক্টোরিয়ান্স যে দুই মৌসুম পর আবার বিপিএলের ফাইনালে উঠেছে, তাতে উল্লেখযোগ্য অবদান শামসুর রহমানের। ৩০ বছর বয়সি এই ব্যাটসম্যান দলের চাওয়ামতো পরিস্থিতির দাবি মেটাচ্ছেন দারুণভাবে। অথচ শুরুতে তাকে দলেই নিতে চাননি কোচ মোহাম্মদ সালাউদ্দিন। তাকে দলে নেওয়ার পুরো কৃতিত্ব তিনি দিলেন তামিম ইকবালকে।

এবারের বিপিএলে এখন পর্যন্ত অবশ্য তেমন বড় ইনিংস খেলতে পারেননি শামসুর। যখন যে ম্যাচে ব্যাটিংয়ে নামছেন, সেখান থেকে বড় ইনিংস খেলার সুযোগও অবশ্য খুব একটা থাকে না। তবে দলের বেশ কিছু ম্যাচ জয়ে তার ইনিংসগুলো রেখেছে বড় অবদান। সবশেষ প্রথম কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সের বিপক্ষে তার ১৫ বলে অপরাজিত ৩৪ রানের ইনিংস দলকে ফাইনালে তুলতে রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা।

শুক্রবার ফাইনালে ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রাথমিক পর্বে এই ঢাকার বিপক্ষেও ৪৮ রানের দারুণ এক ইনিংস আছে শামসুরের। সব মিলিয়ে এখন পর্যন্ত ৯ ম্যাচে তিনি করেছেন ২১০ রান।

বিপিএলের নিলামে শামসুরের প্রতি আগ্রহ ছিল না কোনো ফ্র্যাঞ্চাইজির। পরে তামিমের চাওয়ায় তাকে দলে নেয় কুমিল্লা। এর প্রতিদান বেশ ভালোভাবেই দিচ্ছেন একটা সময় জাতীয় দলে খেলা শামসুর।

ফাইনালের আগের দিন তাই শামসুরকে প্রশংসায় ভাসালেন কোচ সালাউদ্দিন, ‘সে যেই সাফল্যটা পাচ্ছে, সেটা তার নিজের যোগ্যতায় সে করছে এবং সে সারা বছর অনেক সিরিয়াস ছিল। এর পুরো কৃতিত্ব আমি দেব তামিমকে। তামিমের কল্যাণেই সে এই দলে আসছে। প্রথমে আমি তাকে নিতে চাইনি। কিন্তু তামিম বলেছে “সে অনেক প্র্যাকটিস করতেছে স্যার একটা সুযোগ দেন”। এই কারণে শামসুর রহমানকে নেওয়া। তার সাফল্যের পেছনে আমি মনে করি তারই অবদান বেশি।’

২০১৩ সালে অভিষেকের পর জাতীয় দলের হয়ে ১০টি ওয়ানডে, ৬টি টেস্ট ও ৯টি টি-টোয়েন্টি খেলেছেন শামসুর। ২০১৪ সালের নভেম্বরের পর আর জাতীয় দলের জার্সিতে খেলা হয়নি তার। তবে সালাউদ্দিন মনে করেন, আরেকটু মনযোগী হলে আবারো জাতীয় দলে খেলার সুযোগ পেতে পারেন ডানহাতি এই ব্যাটসম্যান।

‘সে যদি ক্রিকেট নিয়ে আরেকটু সিরিয়াস হয় তার এখনো সুযোগ আছে জাতীয় দলে ফেরার। সে ফ্রি স্ট্রোক প্লেয়ার এবং সবচেয়ে বড় জিনিস সে চাপ নিতে পারে। তাকে আমরা যে পজিশনেই খেলিয়েছি সে কিন্ত সফল হয়েছে। আমি বলব তারই বেশি তাগিদ থাকবে, পরবর্তীতে সে কীভাবে এগোবে সেটা তার ওপরই নির্ভর করে’- বলেন সালাউদ্দিন।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৯/পরাগ 

Walton Laptop
 
     
Marcel
Walton AC