ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

আমাদের চারপাশে বেশি ‘সাকিব’ নেই : রোডস

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১২ ৫:২৩:৫০ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১২ ৮:২৮:৩০ পিএম

ক্রীড়া প্রতিবেদক : সাকিব আল হাসানকে নিয়ে বরাবরই বাংলাদেশ জাতীয় দলের কোচ স্টিভ রোডসের বেশ উচ্ছ্বাস। উচ্ছ্বাস না থাকারও কারণ নেই। বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডার, বাংলাদেশ দলের অমূল্য রত্ম।

বোলিং, ব্যাটিং দুই বিভাগেই সাকিবের প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না। কিন্তু আগামীকাল থেকে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ড সফরে সাকিবকে ছাড়া লড়তে হবে টিম বাংলাদেশকে। বাঁহাতের অনামিকায় চোট পাওয়ায় সাকিব আনুষ্ঠানিকভাবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন। খেলার সম্ভাবনা নেই টেস্ট সিরিজেও।

তাসমান সফরে সাকিবকে হারানো জাতীয় দলের জন্য ‘বড় ধাক্কা’ বলে মনে করছেন রোডস। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে রোডস আজ নিউজিল্যান্ডে বলেছেন,‘সাকিবকে না পাওয়া আমাদের জন্য বড় ধাক্কা। কারণ আমাদের আমাদের চারপাশে বেশি ‘‘সাকিব’’ নেই।’

সাকিবকে পুরোপুরি সময় দিতে আগ্রহী কোচ। তিন সপ্তাহ বিশ্রাম শেষে সাকিবের পূর্ণবাসন শুরু হবে। নিউজিল্যান্ড সফরে সাকিবকে না পেয়ে বাংলাদেশ ব্যাকফুটে থাকলেও যাদের আছে তাদের নিয়ে লড়াই করার কথা জানিয়েছেন কোচ। সামনেই বিশ্বকাপ। এর আগে কোনো ক্রিকেটারকে নিয়ে ঝুঁকি নিতে অনাগ্রহ রোডসের।

স্পিন বাংলাদেশের সবথেকে বড় অস্ত্র। আবার স্পিনে বাংলাদেশের দূর্বলতাও কম নয়। রোডসের মতে কন্ডিশন অনুযায়ী নিউজিল্যান্ড স্পিন বান্ধব উইকেটও বানাতে পারে। তবে নেপিয়ারে স্পিন বান্ধব উইকেটের প্রত্যাশা করছেন না কোচ। সাকিব না থাকার সুবিধা কাজে লাগাতে পারে নিউজিল্যান্ড, এমন ধারণাও করছেন রোডস।

‘‘স্পিন আমাদের শক্তির জায়গা। আবার স্পিনের বিরুদ্ধে আমাদের খেলতেও হতে পারে। নেপিয়ারে বল বেশি ঘুরবে এমন প্রত্যাশা করছি না। তবে রিস্ট স্পিনাররা সুবিধা পেতে পারে। তারা জানে আমরা সাকিবকে হারিয়েছে। হয়তো এ সুবিধা তারা নিতেও পারে। হতেও পারে আমাদের জন্য স্পিন উইকেট বানাতেও পারে।’’ – বলেছেন রোডস।

উইকেট যেমনই হোক না কেন বোলিংয়ে বাংলাদেশের ভরসার নাম মুস্তাফিজুর রহমান। টানা খেলার ওপর থাকা মুস্তাফিজকে পুরোপুরি ফিট পাওয়ায় বেশ স্বস্তিতে আছেন রোডস। ইনিংসের শেষ দিকে তার বোলিং দেখতে মুখিয়ে কোচ।

‘‘আমি মনে করি সাদা বলের ক্রিকেটে মুস্তাফিজ আমাদের দলের অপরিহার্য ক্রিকেটার। ওয়ানডেতে সেরা পাঁচে আছে। আমাদের অন্যতম সেরা পারফর্মার এবং শেষ দিকে ভালো চাপ নিতে অভ্যস্ত। বিপক্ষ যে কোনো দলের জন্যই ওই সময়ে তাকে খেলা কঠিন।’’



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৯/ইয়াসিন/শামীম

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge