ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উনের সঙ্গে আবারও বৈঠকে রাজী ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৮, ৮ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উনের সঙ্গে আবারও বৈঠকে রাজী ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : রকেট উৎক্ষেপণ কেন্দ্র সংস্কারের খবর আসার পরও নতুন করে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ ও দুটি মার্কিন গবেষণা প্রতিষ্ঠান জানায়, উত্তর কোরিয়ার তোংচাং-রি-তে সোহায়ে উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্রে সংস্কার কাজ চলছে। এর আগে পিয়ংইয়ং জানিয়েছিল, তারা ক্ষেপণাস্ত্র কর্মসূচি স্থগিত রাখবে। এর পরিপ্রেক্ষিতে বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়া নিশ্চিতভাবে রকেট উৎক্ষেপণ কেন্দ্র পুনর্নির্মাণ করলে তিনি ‘হতাশ হবেন’।

পারমাণবিক কর্মসূচি সীমিত করার আগেই নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যকার মতবিরোধের কারণে গত মাসে হ্যানয়ে ট্রাম্প ও উনের বৈঠকটি কোনো চুক্তি ছাড়াই শেষ হয়। নতুন করে তাই ট্রাম্প-উনের বৈঠকের ব্যাপারে সংশয় ছিল। বৃহস্পতিবার সেই সংশয় দূর করেছেন উপদেষ্টা জন বোল্টন।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘প্রেসিডেন্ট নিশ্চিতভাবেই আরেকটি আলোচনার জন্য রাজী। এটি কখন করা যায় কিংবা কিভাবে এ নিয়ে কাজ করা যায় আমরা তা দেখছি।’

উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপণ কেন্দ্র পুনঃনির্মাণের খবর যাচাই করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা পরিস্থিতি সতর্কতার সঙ্গে যাচাই করছি। প্রেসিডেন্ট যেমনটা বলেছিলেন, তারা যদি এই পথে হাঁটে তাহলে তা হবে অত্যন্ত হতাশাজনক।’



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়