ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

হাড়ি-পাতিল হাতে রাস্তায় স্পেনের নারীরা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৬, ৮ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাড়ি-পাতিল হাতে রাস্তায় স্পেনের নারীরা

আন্তর্জাতিক ডেস্ক : নারী দিবসের প্রথম প্রহরে হাড়ি-পাতিল নিয়ে রাস্তায় নেমেছে স্পেনের নারীরা। শুক্রবার  ভোরে রাজধানী মাদ্রিদের প্রাণকেন্দ্র পুয়েত্রা ডি সোল স্কয়ারে গোলাপি রঙের ব্যাগ আর কাপড় পরে রাস্তায় নামে এসব নারী।

হাড়ি-পাতিল বাজিয়ে রাস্তায় নামা এসব নারীদের হাতে থাকা ব্যানারে লেখা ছিল‘ ‘বোন আমি আপনাকে বিশ্বাস করি।’

বিক্ষোভ র্যা লিতে অংশ নেওয়া ২১ বছরের অ্যাব্রিল ভিলাট্রোল্লল বলেন, ‘বিক্ষোভের প্রয়োজন আছে, বিশেষ করে নারী দিবসে আরো বেশি প্রয়োজন। কারণ এখনও নারীদের মুখোমুখি হতে হয় এমন দূরত্ব ও সমস্যা সমাজে বিদ্যমান এবং এগুলো দূর করা প্রয়োজন। আমরা এখনো পিতৃশাসিত সমাজে বাস করি।’

চলচ্চিত্রে কাজ করা এই নারী জানান, রাতে পাটি উদযাপন করে তিনি যখন বাসায় ফেরেন তখন তিনি তার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকেন। চলচ্চিত্রে স্পষ্টতই নারীদের প্রতি অসম আচরণ করা হয় বলেও দাবি করেন তিনি।

আগামী ২৮ এপ্রিল স্পেনের পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে লিঙ্গ অসমতা নিয়ে ইতিমধ্যে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভেদ দেখা দিয়েছে। নতুন ডানপন্থি দল ভক্স জানিয়েছে তারা নির্বাচিত হলে স্পেনের লিঙ্গ সহিংসতা আইন বাতিল করবে। আর রক্ষণশীল দল পার্টিদো পপুলার জানিয়েছে, নারী দিবসকে বাম দলগুলো রাজনৈতিকরণ করেছে। এ কারণ তারা নারী দিবসের র্যা লিতে অংশ নেবে না।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়