ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সামর্থ্য রাখে বাংলাদেশ’

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৬ ৬:২৭:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৭ ১০:৩৭:৫৫ এএম
Walton AC

ক্রীড়া প্রতিবেদক : অভিজ্ঞতাকে মূল্য দিয়ে ঘোষণা করা হয়েছে ইংল্যান্ড বিশ্বকাপের বাংলাদেশ দল। বিশ্বকাপের ইতিহাসে এটাই বাংলাদেশের সেরা দল বলে মনে করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তার মতে, এই দল বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সামর্থ্য রাখে।

মঙ্গলবার মাশরাফি বিন মুর্তজাকে অধিনায়ক করে ঘোষিত ১৫ সদস্যের বিশ্বকাপ দলে ওয়ানডে খেলার অভিজ্ঞতা নেই শুধু আবু জায়েদ রাহীর। বাকি সবাই বেশ অভিজ্ঞ, পরীক্ষিত।

২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস ট্রফিতে সেমিফাইনাল খেলেছিল বাংলাদেশ। সেই অভিজ্ঞতা থেকেই বিশ্বকাপের জন্য অভিজ্ঞ দল দেওয়া হয়েছে বলে জানালেন মিনহাজুল, ‘যেহেতু ইংল্যান্ডে বিশ্বকাপটি হচ্ছে সুতরাং এখানে আমরা অভিজ্ঞতাকে বেশি মূল্যায়ন করেছি। আর ওখানকার কন্ডিশন উপমহাদেশ থেকে ভিন্ন। আমরা কিন্তু এক বছর আগেও ওখানে চ্যাম্পিয়নস ট্রফি খেলে এসেছিলাম। সেই অভিজ্ঞতার কথা চিন্তা করেই কিন্তু অভিজ্ঞ দল সাজানো হয়েছে।’

বাংলাদেশ প্রথমবার বিশ্বকাপ খেলেছিল ১৯৯৯ সালে। এবার খেলবে নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ। মিনহাজুল মনে করেন, এটাই বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের সেরা দল, ‘অবশ্যই সেরা দল। বিশ্বকাপের জন্য আমরা দল তৈরি করেছি, অবশ্যই এই মুহূর্তে এটা সেরা দল। এখানে কিন্তু একজন বাদে বাকি সবারই অভিজ্ঞতা আছে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার। আবু জায়েদ রাহীরই শুধু অভিষেক হয়নি। সেই হিসেবে আমি মনে করি যে এই অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে ইনশাল্লাহ আমরা ভালো করব।’

আর সেই ভালোটা হচ্ছে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা। ১০ দলের এই টুর্নামেন্ট হবে ১৯৯২ বিশ্বকাপের আদলে। যেখানে সিঙ্গেল-লিগ ফরম্যাটে প্রাথমিক পর্বে প্রতিটি দল একে অপরের বিপক্ষে খেলবে একটি করে ম্যাচ। সেরা চার দল উঠবে সেমিফাইনালে। বাংলাদেশের সেরা চারে থাকার সামর্থ্য আছে বলে মনে করেন মিনহাজুল।

‘এক থেকে চারের মধ্যে যাওয়ার প্রত্যাশা থাকবে সব সময়। আর আমি মনে করি এখন যে অভিজ্ঞ দল ওয়ানডের...আমরা কিন্তু ২০১৫ বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ৫১ শতাংশ ম্যাচ জিতেছি। এটা কিন্তু একটা প্লাস পয়েন্ট। যতগুলো ওয়ানডে খেলেছি তার মধ্যে ৫১ শতাংশ ম্যাচ জিতেছি। এই অভিজ্ঞতার কারণেই আমাদের প্রত্যাশা বেশি। আমি মনে করি এই দলের অবশ্যই সামর্থ্য আছে এক থেকে চারের মধ্যে থাকার’- বলেন প্রধান নির্বাচক।



রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৯/পরাগ

Walton AC
     
Walton AC
Marcel Fridge