ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

রাহীর পাঁচ উইকেটে ২৯২ রানে আয়ারল্যান্ডকে থামালো বাংলাদেশ

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৫ ৭:৫৯:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৬ ৮:৪৮:০৪ এএম
Walton AC

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন ত্রিদেশীয় সিরিজের লিগ পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ২৯২ রানে আটকে দিয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচটি জিততে বাংলাদেশকে করতে হবে ২৯৩ রান।

অবশ্য ফিল্ডিংয়ে বাংলাদেশ ক্যাচ মিসের মহড়া না দিলে আরো কম রানেই আটকে রাখা যেত স্বাগতিকদের। সাকিবের ওভারে দুই-দুইবার জীবন পাওয়া পল স্টার্লিং শেষ পর্যন্ত করেছেন ১৩০ রান। তার সঙ্গে তৃতীয় উইকেট ১৭৪ রান যোগ করেছেন অধিনায়ক উইলিয়াম পোর্টালফিল্ড। তার ব্যাট থেকেও এসেছে ৯৪ রান। তাতে ৮ উইকেট হারিয়ে ২৯২ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করেছে আয়ারল্যান্ড।

বুধবার টস জিতে ব্যাট করতে নেমে ২৩ রানেই প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। রুবেল হোসেনের বলে লিটন দাসের হাতে প্রথম স্লিপে ক্যাচ দেন প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করা জেমস ম্যাককুলাম (৫)।

৫৯ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের ম্যাচে ১৩৫ রানের ইনিংস খেলা অ্যান্ডি বালবিরনিও সাজঘরে ফেরেন। প্রথম স্লিপে সেই লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে আবু জায়েদের প্রথম শিকারে পরিণত হন তিনি।

এরপর ক্যাচ মিসের কারণে জীবন পেয়ে বাংলাদেশের বোলারদের কড়া শাসন করেন পল স্টার্লিং ও পোর্টারফিল্ড। তারা দুজন তৃতীয় উইকেটে ১৭৪ রানের জুটি গড়েন। দলীয় ২৩৩ রানের মাথায় পোর্টারফিল্ড সেঞ্চুরি থেকে মাত্র ৬ রান দূরে থেকে আউট হন।

ব্যাক্তিগত ৯৪ রানে তাকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন আবু জায়েদ রাহী। বাউন্ডারি লাইনের কাছে তার ক্যাচটি দারুণ দক্ষতায় তালুবন্দি করেন লিটন কুমার। ৭টি চার ও ২টি ছক্কার মার ছিল তার এই ইনিংসে। 

কেভিন ও’ব্রায়েন এসে বেশিক্ষণ টিকতে পারেননি। ২৬৩ রানের মাথায় তাকে তামিমের হাতে ক্যাচ বানিয়ে নিজের তৃতীয় শিকার করেন আবু জায়েদ। ২৬৪ রানের মাথায় সেঞ্চুরিয়ান পল স্টার্লিংকে ফিরিয়ে নিজের চতুর্থ উইকেট পকেটে পুড়েন রাহী। এবারও তার ক্যাচটি লুফে নেন লিটন। যাওয়ার আগে ১৪১ বল খেলে ৮টি চার ও ৪ ছক্কায় ১৩০ রান করে যান স্টার্লিং।

২৮৭ রানের মাথায় উইলসনকে আউট করে অভিষেকের পরের ম্যাচেই ক্যারিয়ারের প্রথম পাঁচ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন আবু জায়েদ রাহী। এবার উইলসনের ক্যাচ তালুবন্দি করেন সাকিব আল হাসান। শেষ দিকে দুটি উইকেট নেন সাইফুদ্দিন। তাতে ৮ উইকেট হারিয়ে ২৯২ রানেই থেমে যায় আয়ারল্যান্ডের ইনিংস।

অবশ্য এই ম্যাচে ২৫০ উইকেটের মাইলফলক ছোঁয়ার সুযোগ ছিল সাকিব আল হাসানের। কিন্তু তার ওভারে দুই-দুইবার ক্যাচ মিস করে ফিল্ডাররা। তাতে সাকিবের যেমন ২৫০ উইকেটের মাইলফলক ছোঁয়া হয়নি, তেমনি আয়ারল্যান্ডকেও অল্পরানে আটকানো যায়নি।

তবে অভিষেক ম্যাচে উইকেটশূন্য থাকা রাহী এই ম্যাচের নিজের জাত চিনিয়েছেন। ৯ ওভার বল করে ৫৮ রান দিয়ে ৫টি উইকেট নিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৯/আমিনুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge