ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এমএসকে ব্যাটিং, পরিস্থিতি শেখাবেন না: কোহলি

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৫, ৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এমএসকে ব্যাটিং, পরিস্থিতি শেখাবেন না: কোহলি

ক্রীড়া ডেস্ক : বিরাট কোহলির রেকর্ড ২৮তম সেঞ্চুরিতে ভর করে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। এর মধ্য দিয়ে কোহলির ব্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা সপ্তম সিরিজ জয়ের স্বাদ পায় ভারত।

সিরিজ নিশ্চিত হয়ে যেত পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ম্যাচে। কিন্তু টিম ইন্ডিয়ার ব্যাটিং বিপর্যয়ে সেদিন সিরিজ জেতা হয়নি। ব্যাটিংয়ে ফ্লপ ছিল পুরো দলই। কিন্তু ম্যাচ হারের ‘দোষ’ পড়েছে মাহেন্দ্র সিং ধোনির উপর। আগের ম্যাচে ৭৯ বলে ৭৮ রানের ইনিংস খেলে দলকে ৯৩ রানের জয় উপহার দেওয়া ধোনি পরের ম্যাচে ৫৪ রান করেন ১১৪ বলে। ১১ রানের হারে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে ধোনির ওপর।



এরই মধ্যে ধোনিকে নিয়ে ভোটাভুটি শুরু হয়েছে। হিন্দুস্তান টাইমসের এক জরিপে দেখা যাচ্ছে, ৪৮.৬ শতাংশ ক্রিকেট অনুরাগী ধোনিকে ভারতীয় দলের বোঝা মনে করেছেন। ধোনির পক্ষেও ভোট কম পড়েনি। এখনও ধোনিকে দলের সম্পদ হিসেবে দেখছেন ৪৫.১১ শতাংশ ক্রিকেট অনুরাগী । নিরপেক্ষ ভোট দিয়েছেন ৬.২৯ শতাংশ। গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ধোনিকে নিয়ে সমালোচনা হলেও টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি এখনও ধোনির পক্ষে। কোহলির কাছে ধোনি হচ্ছেন ‘অমূল্য’। ধোনিকে নিয়ে কোহলি জোর গলায় বলেছেন, ‘এমএসকে বলার প্রয়োজন নেই সে কীভাবে, কোন পরিস্থিতিতে কিভাবে খেলবে কিংবা কীভাবে ইনিংস বড় করতে হবে।’

‘আমি মনে করি ওই একটি ম্যাচেই সে স্ট্রাইক রোটেট করতে পারেনি। তিনি বল দারুণভাবে শাসন করতে পারে, তা আমাদের সবারই জানা। আমরা একটি ম্যাচ দেখেই ধৈর্য্য হারিয়ে ফেলছি। এমএসের সঙ্গে যেটা হয়েছে সেটা সবার সাথেই হতে পারে। যে কোনো ব্যাটসম্যান সেরা ফর্মে থেকেও ক্রিজে ভুগতে পারে, ক্রিজে আটকে যেতে পারে। আমার কাছে এটা কোনো ইস্যু নয়।’-বলেছেন কোহলি।



গুটিকয়েক ম্যাচে ফিনিশ করতে না পারায় বড় কথা শুনতে হচ্ছে ধোনিকে। শুরুটা হয়ত ২০১৪ এ। ইংল্যান্ড সফরে টি-টোয়েন্টি ম্যাচে শেষ ওভারে জয়ের জন্য ১৭ রান প্রয়োজন ছিল ভারতের। ম্যাচটি ভারত হেরেছিল মাত্র ৩ রানে। অশ্বিনকে আরেক প্রান্তে রেখে সিঙ্গেল না নেওয়ায় বিতর্কের জন্ম দেন ধোনি। ২০১৫ সালে কানপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের জন্য শেষ ওভারে ১১ রান দরকার ছিল ভারতের। টিম ইন্ডিয়া ম্যাচটি হেরেছিল ৫ রানে। ধোনি ওই ম্যাচটিও জেতাতে পারেনি। ২০১৬ সালে জিম্বাবুয়ে সফরে ৮ রানের লক্ষ্যে মাত্র ২ রানে হারতে হয় ধোনির টিম ইন্ডিয়াকে। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেকর্ড ২৪৬ রান তাড়া করতে নেমে ১ রানে হেরেছিল ভারত। ক্রিজে থেকে পরাজয়ের সাক্ষী হয়েছিলেন ফিনিশার ধোনি। এত খারাপের মধ্যে ভালো কিছু ছিল ধোনির ব্যাটে। ২০১৬ সালে সিডনিতে ওয়ানডেতে শেষ ওভারে ১৩ রান নিয়ে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ এড়িয়েছিল ভারত।

ধোনির ওপর পূর্ণ সম্মান রেখে কোহলি বলেছেন, ‘এমএসের নেতৃত্বে ভারত দারুণ করেছে। আমার মধ্যে সেই গুণ সামান্যই আছে। সেই সামর্থ্য এবং ওই পারফরম্যান্স ধরার ক্ষমতা খুব কমই আছে।’




রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৭/ইয়াসিন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়