ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অস্ট্রেলিয়ার অ্যাশেজ পুনরুদ্ধার

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ১৮ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়ার অ্যাশেজ পুনরুদ্ধার

দুই ম্যাচ হাতে রেখেই অ্যাশেজ পুনরুদ্ধার করল অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক : অস্ট্রেলিয়া জয়ের সুবাস পেয়েছিল চতুর্থ দিনেই। ইনিংস হার এড়াতে শেষ দিনে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১২৭ রান। অ্যাশেজ পুনরুদ্ধার করতে অস্ট্রেলিয়ার দরকার ছিল ৬ উইকেট। ইংল্যান্ডের শেষ ৬ উইকেট তুলে নিতে অস্ট্রেলিয়ার লাগল মাত্র এক সেশন। পার্থ টেস্টে ইনিংস ও ৪১ রানে জিতেছে স্টিভ স্মিথের দল।

এই জয়ে ২০১৫ সালে ওভালে ইংল্যান্ডের হাতে তুলে দিয়ে আসা অ্যাশেজ ট্রফিটা পুনরুদ্ধার করল অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের সিরিজে স্বাগতিকরা এগিয়ে গেল ৩-০ ব্যবধানে। ক্রিকেটের সবচেয়ে আদি এই দ্বৈরথটাও ৩৩-৩২ করে ফেলল অস্ট্রেলিয়া। মানে অস্ট্রেলিয়া জিতল ৩৩টি সিরিজ।

ওয়াকায় আজ শেষ দিনের সকালটা ইংল্যান্ডকে ম্যাচ বাঁচানোর আশাই দেখিয়েছিল। আগের দিনের শেষ ঘণ্টা ভাসিয়ে নিয়েছিল বৃষ্টি। বৃষ্টি ছিল আজ সকালেও। বৃষ্টির পানি কাভার ভেদ করে ঢুকে গিয়েছিল পিচে। সেই পানি শুকিয়ে খেলার উপযুক্ত করতে লেগে যায় তিন ঘণ্টা, খেলা শুরু হয় লাঞ্চের পর।



ম্যাচ বাঁচাতে বৃষ্টির সাহায্যের সঙ্গে জনি বেয়ারস্টো ও ডেভিড মালানের ব্যাটের দিকেও তাকিয়ে ছিল ইংল্যান্ড। তবে দিনের দ্বিতীয় আর নিজের প্রথম ওভারের প্রথম বলেই জশ হ্যাজেলউডের বলে উপড়ে যায় বেয়ারস্টোর অফ স্টাম্প, অস্ট্রেলিয়া জয়ের পথে এগিয়ে যায় আরেক ধাপ।

এরপর ছিল শুধু সময়ের অপেক্ষা। মালান ও মঈন আলীর ৩৯ রানের সপ্তম উইকেট জুটিতে সেই অপেক্ষাটা শুধু একটু দীর্ঘায়িত হয়েছে, এই যা। মঈনকে এলবিডব্লিউ করে জুটি ভেঙেছেন নাথান লায়ন। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মালান দ্বিতীয় ইনিংসে তুলে নিয়েছিলেন ফিফটি। তবে হ্যাজেলউডের শিকারে পরিণত হয়ে ৫৪ রানে থেমেছে তার লড়াই।

ক্রিস ওভারটনকে গালিতে উসমান খাজার ক্যাচ বানিয়ে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেছেন হ্যাজেলউড। স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকসকে ফিরিয়ে ইংল্যান্ডের ইনিংস গুটিয়ে দিয়েছেন প্যাট কামিন্স। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অলআউট হয়েছে ২১৮ রানে। ৪৮ রানে ৫ উইকেট নিয়েছেন হ্যাজেলউড।



ওয়াকায় এটাই ছিল অ্যাশেজের শেষ টেস্ট। বিখ্যাত এই মাঠে শেষ ম্যাচটা জয় দিয়েই রাঙিয়ে রাখল অস্ট্রেলিয়া। ওয়াকায় ইংল্যান্ডের বিপক্ষে এটি অস্ট্রেলিয়ার টানা অষ্টম জয়। এই মাঠে ১৯৭৮ সালে প্রথম এবং একবারই জিততে পেরেছিল ইংল্যান্ড। 

অথচ প্রথম ইনিংসে ইংল্যান্ড ৪০৪ রান করার পর কে ভেবেছিল, এই ম্যাচ তারা হারবে! অস্ট্রেলিয়া অধিনায়ক স্মিথের দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি ও মিচেল মার্শের প্রথম সেঞ্চুরি সব হিসাব পাল্টে দেয়। ৯ উইকেটে ৬৬২ রানে ইনিংস ঘোষণা করে ২৫৯ রানের লিড নেয় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে সেই রানই করতে পারল না ইংল্যান্ড।

 


রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়