ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নাজিবের বাড়ি থেকে ২৭ কোটি ডলারের সম্পদ জব্দ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ২৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাজিবের বাড়ি থেকে ২৭ কোটি ডলারের সম্পদ জব্দ

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার পুলিশ জানিয়েছে, দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়ি থেকে জব্দ করা হাতব্যাগ, স্বর্ণালংকার, বিদেশি মুদ্রা, ঘড়ি ও অন্যান্য জিনিসপত্রের মোট দাম ২৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। বুধবার পুলিশ প্রধান দাতুক সিরি অমর সিং সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

নাজিবের বিরুদ্ধে ওয়ানএমডিবি তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগ আছে। গত মে মাসে মাহাথির মোহাম্মদের কাছে পরাজিত হওয়ার পর নাজিবের বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে দায়ের করা মামলার তদন্তের অংশ হিসেবে নাজিবের ছয়টি সম্পত্তিতে পুলিশ অভিযান চালায়। ওই সময় নাজিবের স্ত্রীর ব্যবহৃত বিপুল পরিমাণ মূল্যবান হাতব্যাগ, স্বর্ণালংকারসহ বিভিন্ন জিনিসপত্র জব্দ করা হয়।

বুধবার পুলিশ প্রধান জানান, জব্দকৃত এসব জিনিসপত্রের মূল্যমান ২২ কোটি ৪০ লাখ মার্কিন ডলার থেকে ২৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলারের মধ্যে।

তিনি বলেন, ‘এগুলোর সংখ্যা বিপুল হওয়ায় তখন আমরা ওই সম্পত্তির চৌহদ্দিতে থেকে এগুলো গণনা করতে পারিনি।’ মালয়েশিয়ার ইতিহাসে জব্দকৃত এসব সম্পদের পরিমাণ সবচেয়ে বেশি বলেও জানান তিনি।

পুলিশের এই শীর্ষ কর্মকর্তা আরো জানিয়েছেন, বিদেশিসহ মালয়েশীয় অর্থ গুনতে কেন্দ্রীয় ব্যাংকের ২২ কর্মকর্তার মোট তিনদিন সময় লেগেছে। ২৬টি ভিন্ন মুদ্রার ২ কোটি ৮৯ লাখ মার্কিন ডলার গুনতে  ছয়টি গণনা মেশিন ব্যবহার করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়