ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লেকারের যে রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব!

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫২, ৩১ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লেকারের যে রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব!

ক্রীড়া ডেস্ক : রেকর্ড নাকি তৈরি হয় ভাঙার জন্য। এ আর নতুন কি? একজন রেকর্ড তৈরি করবে আবার তা কেউ ভাঙবে। কিন্তু সব সময় কি এই কথা খাটে? সব রেকর্ড কি সত্যিই ভেঙে দেওয়া সম্ভব? ক্রিকেটে এমন কিছু রেকর্ড আছে, যা ভাঙা প্রায় অসম্ভব! এর একটি জিম লেকারের এক টেস্টে ১৯ উইকেট।

১৯৫৬ সালে ওল্ড ট্রাফোর্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১৯ উইকেট নিয়েছিলেন লেকার। ইংলিশ অফ স্পিনার প্রথম ইনিংসে নিয়েছিলেন ৯ উইকেট, আর দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট। ম্যাচে ৯০ রানে ১৯ উইকেট। লেকারের ১৯ উইকেট নেওয়ার কীর্তির ৬২ বছর পূর্তি হলো আজ (৩১ জুলাই)।

ইনিংসে ১০ উইকেট আছে আর কেবল একজনেরই। ১৯৯৯ সালে দিল্লিতে পাকিস্তানের বিপক্ষে লেকারের ‘অল টেন’ কীর্তির পুনরাবৃত্তি করেন ভারতীয় লেগ স্পিনার অনিল কুম্বলে। কিন্তু লেকারের এক টেস্টে ১৯ উইকেটের পুনরাবৃত্তি কখনো সম্ভব?

লেকারের এই কীর্তির ৩৪ বছর আগে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ১৭ উইকেট নিয়েছিলেন তার পূর্বসূরি সিডনি বার্নস। তবে লেকারের ১৯ উইকেটের পর টেস্ট ইতিহাসে দুই ইনিংস মিলিয়ে ১৬ উইকেটের বেশি পাননি কেউই।

এই দিনের (৩১ জুলাই) আরো যত

১৯৭৩

নিজের অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেন ইংলিশ ব্যাটসম্যান ফ্রাঙ্ক হায়েস। ওভালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ১০৬ রানে। টেস্ট ক্যারিয়ারে আর কখনোই অবশ্য তিনি ২৯-এর বেশি করতে পারেননি। সেঞ্চুরির পর খেলেছেন আরো ১৬ ইনিংস। ৯ টেস্টে ব্যাটিং গড়ও ছিল মাত্র ১৫.২৫।

২০১৭

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে হ্যাটট্রিক করেন মঈন আলী, ওভালে খেলা নিজেদের শততম টেস্ট জেতে ইংল্যান্ড। এই মাঠে টেস্টে প্রথম হ্যাটট্রিক এটিই। সেই সঙ্গে ৭৯ বছর পর কোনো ইংলিশ স্পিনারের প্রথম হ্যাটট্রিক।

১৯৪৩

দ্বিতীয় বিশ্বযুদ্ধ কেড়ে নেয় ইয়র্কশায়ারের কিংবদন্তি বাঁহাতি স্পিনার হেডলি ভেরিটির প্রাণ। ইতালিতে যুদ্ধ ক্যাম্পের বন্দীশালায় মৃত্যু হয় তার। ১৯৩২ সালে তিনি নটিংহামের বিপক্ষে এক ইনিংসে মাত্র ১০ রানে নিয়েছিলেন ১০ উইকেট। তাও মাত্র ৫২ বলের এক স্পেলে! প্রথম শ্রেণির ক্রিকেটে সেরা বোলিংয়ের এই রেকর্ড গত ৮৬ বছরেও কেউ ভাঙতে পারেননি। হয়ত কখনোই ভাঙবে না! ভেরিটি ১৯৩৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক দিনে নিয়েছিলেন ১৪ উইকেট। তাতে বিংশ শতাব্দীতে লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের একমাত্র জয়টি পেয়েছিল ইংল্যান্ড।




রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়