ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভেনিজুয়েলা সীমান্তে সৈন্য পাঠাচ্ছে ব্রাজিল

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-২০ ১২:৫৫:০৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-২০ ১২:৫৫:০৫ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ভেনিজুয়েলার সীমান্তবর্তী প্যাকারাইমা শহরে সৈন্য ও অতিরিক্ত পুলিশ পাঠাচ্ছে ব্রাজিল। ভেনিজুয়েলা অভিবাসী ক্যাম্পে হামলা ও আগুন দেওয়ার পর এ পদক্ষেপ নিচ্ছে ব্রাজিল।

রোববার ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল তেমের এক জরুরি বৈঠকের পর এ সিদ্ধান্ত নেন।

শনিবার প্যাকারাইমা শহরে ভেনিজুয়েলীয় অভিবাসী ক্যাম্পে হামলা চালায় ও আগুন দেয় দুর্বৃত্তরা। এ নিয়ে আঞ্চলিক উত্তেজনার সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণ ও অভিবাসীদের নিরাপত্তা দিতে সেখানে সৈন্য ও অতিরিক্ত পাঠাচ্ছে ব্রাজিল।

ভেনিজুয়েলাতে বেশ কয়েক বছর ধরেই অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট চলমান। দেশটিতে মুদ্রাস্ফীতি চরম মাত্রা নিয়েছে। পাশাপাশি রয়েছে খাদ্য ও ওষুধ সংকট। এ থেকে রক্ষা পেতে পার্শ্ববর্তী দেশ কলম্বিয়া হয়ে ইকুয়েডরে অভিবাসী হচ্ছিল বহু ভেনিজুয়েলীয়। এ ছাড়া, কিছু ভেনিজুয়েলীয় ব্রাজিলেও আশ্রয় নেয়।

এতদিন ভেনিজুয়েলীয়রা শুধু জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করেই ইকুয়েডরে প্রবেশ করতে পারত। তবে ইকুয়েডর সাফ জানিয়ে দিয়েছে, এখন থেকে তাদেরকে পাসপোর্ট ও ভিসা ছাড়া প্রবেশ করতে দেওয়া হবে না। মূলত অভিবাসন ঠেকাতেই এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

এসব অভিবাসী অবশ্য শুধু ইকুয়েডরেই আশ্রয় নিত না। অনেকেই ইকুয়েডর হয়ে পেরু ও চিলি চলে যেত সেখানে অবস্থানরত পরিবারের সদস্যদের সাথে মিলিত হতো।

ভেনিজুয়েলার অভিবাসী ইচ্ছুক নাগরিকরা যেন ইকুয়েডরে প্রবেশ করতে না পারে সেজন্য কঠোর পদক্ষেপ নিয়েছে নিরক্ষ রেখায় অবস্থিত দেশটি। এখন থেকে পাসপোর্ট ছাড়া কোনো ভেনিজুয়েলার নাগরিক ইকুয়েডরে প্রবেশ করতে পারবে না। এর ফলে পার্শ্ববর্তী দেশ কলম্বিয়ায় আটকা পড়েছেন বহু ভেনিজুয়েলীয়।

এদিকে, ভেনিজুয়েলা তাদের নাগরিকদের নিরাপত্তা দিতে প্রতিবেশী রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

তথ্য : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৮/সাইফুল

Walton Laptop
 
     
Walton AC