ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বরফ গলা ঠান্ডা পানির স্রোতে ডুব

ইকরামুল হাসান শাকিল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৮, ১৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরফ গলা ঠান্ডা পানির স্রোতে ডুব

ইকরামুল হাসান শাকিল: সকাল সাতটায় রিপোর্টিং। সবাই পৌনে সাতটার মধ্যেই ফল-ইন করেছি। প্রত্যেক রোপ আলাদা আলাদা লাইন করে দাঁড়িয়ে আছে। সবার কাঁধেই ব্যাগ। ব্যাগ ভর্তি গতকালের সব জিনিসপত্র। ছোট্ট একটি জিনিসও রেখে আসা যাবে না। স্যাররা ব্যাগ খুলে পরীক্ষা করে দেখেন কেউ কোনো জিনিস রেখে এসেছে কিনা। ব্যাগের ওজন প্রায় ২৫ কেজি। কাঁধে নিয়ে সোঁজা হয়ে দাঁড়াতে পারছি না। দম নিতেও কষ্ট হচ্ছে। সবারই এক অবস্থা। এমনিতেই আমি সবার থেকে শারীরিক ও বয়সের দিক থেকে ছোট। তাই আমর সমস্যা অন্যদের তুলনায় একটু বেশিই হচ্ছে। তার মধ্যে গতকালের শরীরের ব্যথা তো আছেই।

আজ আমাদের তিন নাম্বার রোপ ডিউটি। আমরা সবার পিছনে থাকবো। আমাদের কাজ হবে অন্য রোপের কোনো দুর্বল সদস্য যদি পিছনে পরে বা কোনো সমস্যা হয় তাহলে সহযোগিতা করা। আমাদের পিছনে কাউকে রেখে যাওয়া যাবে না। সবাই এক লাইনে হাঁটা শুরু করলাম। এনআইএম-এর গেইট থেকে বেরিয়ে সামনে একটি উচু পাহাড় সোঁজা দাঁড়িয়ে আছে। মৌলিক প্রশিক্ষণে যারা আছে তাদেরও একই অবস্থা। তবে তারা যে পথে উঠবে সেটা আস্তে আস্তে উপরে উঠে গেছে। কিন্তু আমরা যারা উচ্চতর প্রশিক্ষণে আছি তাদের সম্পূর্ণ অফ-রোডে উঠতে হচ্ছে। একদম খাড়া পাহাড়ের গাঁ বেয়ে উপরে উঠতে হচ্ছে। এ যেন নাকের কাছেই পাহাড় দাঁড়িয়ে। উঁচু উঁচু আকাশ স্পর্শ করা বড় বড় পাইন গাছ দাঁড়িয়ে আছে। সবাইকে নিয়ে আমাদের পৌঁছাতে বেশ সময় লেগে গেলো।
 


সকালের খাবার শেষে পাইন বল মাঠে চলে এলাম। এখানে আমাদের মৌলিক প্রশিক্ষণে যেসব রোপ নট শেখানো হয়েছিলো, সেগুলো আবার অনুশীলন করানো হলো। দুপুরের খাবারের পরে আবার শুরু হলো অডিটোরিয়ামের ভিতরে ম্যাপ রিডিং ও নেভিগেশন ক্লাস। প্রতিদিন সন্ধ্যায় এই অডিটোরিয়ামে পর্বতারোহণের উপর নির্মিত চলচ্চিত্র দেখানো হয়। এটা প্রশিক্ষণার্থীদের বাধ্যতামূলক দেখতে হয়। তবে তা শুধু মৌলিক প্রশিক্ষণার্থীদের জন্য। আমাদের এই সময়টাতে অভিযানের পরিকল্পনা নিয়ে স্টাডি করতে হচ্ছে।

আগামী পাঁচদিন রক ক্লাইম্বিং প্রশিক্ষণ হবে। প্রতিদিন ভোর সাড়ে ছ’টায় ফল-ইন করে ক্যাম্পাস থেকে ৯ কিলোমিটার পাহাড়ি পথে ট্রেকিং করে টেকলা যেতে হবে। আজ প্রথম দিন টেকলার উদ্দেশ্যে হাঁটছি। ক্যাম্পাস থেকে উত্তরকাশি শহর পর্যন্ত আসতেই আমার বাম পায়ের পেশিতে টান। হাঁটতে পারছি না। কাঁধে তো প্রায় ২৫ কেজি ওজনের ব্যাগ আছেই। সবাই যে গতিতে হাঁটছে আমি সেই গতিতে হাঁটতে পারছি না। একটা সময় পায়ে শক্তি পাচ্ছিলাম না। টেকলা পর্যন্ত পুরো রাস্তা শুধু চড়াই। যাই হোক, খোড়াতে খোড়াতে দম বন্ধ হয়ে যাওয়ার মতো কষ্ট করেই টেকলা পৌঁছলাম। পরের দিনগুলোতে আর তেমন কষ্ট হয়নি। প্রতিদিন আমরা এখানে এসে বড় বড় পাথরের বোল্ডার ও দেয়ালে ক্লাইম্বিং অনুশীলন করি। মৌলিক প্রশিক্ষণের সময় যা শিখেছিলাম সেগুলো করি। যেমন, বোল্ডার ক্লাইম্বিং, চিমনি ক্লাইম্বিং, ওয়াল ক্লাইম্বিং, ফ্রি হ্যান্ড ক্লাইম্বিং, অ্যাসেন্ডিং, ডিসেন্ডিং, জুমারিং, অ্যাঙ্কারিং বেসিকে যেগুলো শিখিয়েছিলো সেগুলো। মৌলিক প্রশিক্ষণে এর সঙ্গে থিওরটিক্যাল ক্লাসও করানো হয়। এবার আমাদের উচ্চতর প্রশিক্ষণে নতুন নতুন বেশ কিছু টেকনিক্যাল ক্লাইম্বিং শেখানো হচ্ছে। তার মধ্যে উল্লেখযোগ্য ভলদ্যুতি, সিঙ্গেল জুমার উইথ ইতিরিয়র, সিঙ্গেল জুমার উইথ চেস্ট জুমার বা ক্রল, এইট ক্লাইম্বিং, জুমার উইথ আল্পাইন ক্ল্যাস, সিঙ্গেল জুমার উইথ হ্যান্ড লুপ, সিঙ্গেল জুমার উইথ গিরিগিরি। এই ক’দিনে হাতের অবস্থা খুবই খারাপ। হাতের প্রতিটা আঙুল থেকে চামড়া ছিলে ক্ষত হয়ে গেছে। ব্যথায় টনটন করছে। তারপরেও থেমে থাকার সুযোগ নেই।
 


টেকলা যাওয়ার দিন শেষ হয়ে গেছে। আজ সারাদিন ক্যাম্পাসেই আর্টিফিশিয়াল ওয়াল ক্লাইম্বিং হবে। প্রথমে আমরা পাইন বল মাঠে সাড়ে পনের মিটার ওয়ালে স্পিড ক্লাইম্বিং করি। এশিয় কাপে এনআইএম-এর সাবেক ছাত্রী মাত্র ছয় সেকেন্ডে এই ওয়াল ক্লাইম্বিং করেছে। যা এই ওয়ালের এখন পর্যন্ত রেকর্ড। আমাদের এই উচ্চতর ব্যাচে সব থেকে দ্রুত ৩৯ সেকেন্ডে ক্লাইম্ব করে একজন। ভাগীরথী নদীর উপরে আমাদের রিভার ক্রসিং প্র্যাক্টিস হয়। গ্লেশিয়ারের বরফ গলা ঠান্ডা পানির খড়স্রোতা  নদীতে আমাদের ডুব দিতে হয়েছে। যে পানিতে পা ভিজালেই বোধ শক্তি থাকে না সেই পানিতে ডুব! পানি থেকে উঠে দাঁড়িয়ে থাকতে পারছিলাম না। শরীর অসার হয়ে গিয়েছিলো। দুপুরের খাবার শেষে সবাইকে উত্তরকাশি শহরে পাঠিয়ে দেয়া হয়। যদি কারো কোনো প্রয়োজনীয় কিছু কিনতে হয় সেই জন্য। আগামীকাল সকালেই আমরা চলে যাবো গ্লেশিয়ারে বেসক্যাম্পে। সেখানেই হবে আমাদের মূল প্রশিক্ষণ। বাকি দিনগুলো কাটবে জনবসতির বাইরে। বরফের রক্ত জমাট বাঁধা শীতলতায়।




রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৮/তারা  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়