ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

জনসন পাউডার পরীক্ষা করবে বিএসটিআই

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২২ ৬:৪৫:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৩ ৮:১৭:০১ এএম
জনসন পাউডার পরীক্ষা করবে বিএসটিআই
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : বিশ্বজুড়ে জনপ্রিয় জনসন অ্যান্ড জনসনের পণ্যে ক্যান্সার সৃষ্টিকারী ক্ষতিকর উপাদান পেয়েছিল যুক্তরাষ্ট্র। এর প্রেক্ষিতে ভারতে জনসন অ্যান্ড জনসনের পণ্য তদন্তের মুখে পড়েছে। এবার বাংলাদেশও সেই পদক্ষেপ নিয়েছে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরিচালক এস এম ইসহাক আলী জানিয়েছেন, বিএসটিআই বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখছে। জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার পরীক্ষা করা হবে। পরীক্ষার জন্য এ সপ্তাহে পণ্যের নমুনা সংগ্রহ করা হবে। এরপর তা পরীক্ষার জন্য নেয়া হবে।  

এই পরীক্ষার সক্ষমতা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এই পরীক্ষা আমার মনে হয় বাংলাদেশে সম্ভব হবে না। সেক্ষেত্রে বিদেশ থেকে পরীক্ষা করিয়ে নেওয়ার বন্দোবস্ত করা হবে।’

জনসন অ্যান্ড জনসনের ট্যালকম পাউডার ব্যবহার করে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঘটনায় এক মামলার রায়ে যুক্তরাষ্ট্রের একটি আদালত গত জুলাই মাসে ২২ জন নারীকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে সে খবর গুরুত্ব সহকারে প্রকাশিত হয়। এর প্রেক্ষিতে এখন বিভিন্ন দেশ বিষয়টি খতিয়ে দেখছে।

ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত ওই নারীরা মামলায় অভিযোগ করেন, কয়েক দশক ধরে জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার ও অন্যান্য পণ্য ব্যবহার করায় তারা এ রোগে আক্রান্ত হয়েছেন। অভিযোগকারী ২২ নারীর মধ্যে ছয় জন ক্যান্সারে ভুগেই মারা যান।

জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে এ ধরনের আরও অন্তত নয় হাজার মামলা রয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন আদালতে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক এই কোম্পানির বেবি সোপ, লোশন, পাউডারসহ বিভিন্ন পণ্য বাংলাদেশে বেশ জনপ্রিয়। অনেক বাবা-মা নিরাপদ মনে করেই তাদের সন্তানদের জন্য এসব পণ্য ব্যবহার করেন। ভারতে তৈরি হওয়া এই ট্যালকম পাউডার বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মালদ্বীপে বিপণন করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২২ ডিসেম্বর ২০১৮/হাসান/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge