ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কারিগরি জনবল কাঠামো সুষমকরণের দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৩, ২৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কারিগরি জনবল কাঠামো সুষমকরণের দাবি

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) শিল্পকারখানায় কারিগরি জনবল কাঠামো সুষমকরণের দাবি জানিয়েছেন বিসিআইসি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির নেতারা।

তারা বলেন, বিসিআইসিতে কারিগরি জনবল নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে প্রচলিত আদর্শ প্রকৌশল জনবল কাঠামো অনুসরণ করা হচ্ছে না। ফলে শিল্প কারখানাগুলো দক্ষ জনবলের শূন্যতায় ভুগছে। এতে করে প্রতিষ্ঠানটির উৎপাদনশীলতা কমে যাবার পাশাপাশি উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর আইডিইবির মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে বিসিআইসি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির দুই দিনব্যাপী জাতীয় সম্মেলন-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. ওমর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিসিআইসির পরিচালক মোহাম্মদ শাহিন কামাল, ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর প্রেসিডেন্ট একেএমএ হামিদ, সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ডিপ্লোমা প্রকৌশলীরা হচ্ছেন শিল্পায়নের মূল কারিগর। সরকার জ্ঞানভিত্তিক শিল্পায়নের ধারা জোরদারের লক্ষ্যে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। এসব অর্থনৈতিক অঞ্চলে শিল্প উৎপাদন বাড়াতে পর্যাপ্ত কারিগরি জনবল প্রয়োজন হবে। এজন্য উপজেলা পর্যায়ে দক্ষ ও প্রশিক্ষিত কারিগরি জনবল তৈরির লক্ষ্যে টিটিসি চালু করা হয়েছে। মহিলাদের জন্য পৃথক পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে। বিসিআইসিতে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগ ও পদোন্নতিসহ অন্যান্য পেশাগত সমস্যার সামাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

আমির হোসেন আমু বলেন, দেশে দানাদার খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বিসিআইসির প্রকৌশলীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে তিন মাস রাজনীতির নামে বিএনপি-জামায়াতের দেশব্যাপী জ্বালাও-পোড়াও, মানুষ হত্যা ও পেট্রোল বোমা নিক্ষেপের মধ্যেই বিসিআইসি সারা দেশে সার সরবরাহ করে কৃষি উৎপাদন অব্যাহত রেখেছে। তিনি গ্যাস স্বল্পতার কারণে সৃষ্ট সমস্যা মোকাবিলায় বিসিআইসির আওতাধীন কারখানাগুলোতে পণ্য বহুমুখীকরণের তাগিদ দেন। এক্ষেত্রে ডিপ্লোমা প্রকৌশলীদের যে কোনো গঠনমূলক প্রস্তাব শিল্প মন্ত্রণালয় যথাযথ গুরুত্বের সাথে বিবেচনা করবে বলেও আশ্বস্ত করেন মন্ত্রী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সরকার গৃহীত উদ্যোগের ফলে দেশে কারিগরি জনবলের পরিমাণ দ্রুত বাড়ছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে দেশে কারিগরি জনবলের সংখ্যা ছিল শতকরা ১ দশমিক ৮ ভাগ। বর্তমানে তা বেড়ে শতকরা প্রায় ১৪ ভাগে উন্নীত হয়েছে। দেশে কারিগরিজ্ঞানে প্রশিক্ষিত জনবলের পরিমাণ বাড়লেও বিসিআইসিতে সেট-আপ অনুযায়ী ডিপ্লোমা প্রকৌশলীসহ কারিগরি জনবল নিয়োগ দেওয়া হচ্ছে না।

এ সময় তারা ২০১২ সালের আগ পর্যন্ত অনুসৃত পদ্ধতি অনুযায়ী বর্তমানে বিসিআইসির কারিগরি জনবল নিয়োগ ও পদোন্নতির তাগিদ দেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৮/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়