ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে আমন্ত্রণ উত্তর কোরিয়ার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ১০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে আমন্ত্রণ উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনকে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বাসভবন ব্লু হাউজ থেকে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

বৈঠক অনুষ্ঠিত হলে দুই কোরিয়ার শীর্ষ নেতার মধ্যে গত ১০ বছরেরও বেশি সময় পর এটাই হবে প্রথম সাক্ষাৎ। এ ঘটনাকে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বড় ধরনের কূটনৈতিক অগ্রগতি বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠানরত শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অ্যাথলেটরা অংশ নিচ্ছে। এই অ্যাথলেটদের সঙ্গে এসেছে কিম জং উনের বোন কিম ইয়ো জংসহ একটি গুরুত্বপূর্ণ প্রতিনিধি দল।

ব্লু হাউজের মুখপাত্র জানিয়েছেন, কিম জং উনের বোন শনিবার তার ভাইয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে পিয়ংইয়ং সফরে আমন্ত্রণ জানিয়েছেন। এ সময় কিম ইয়ো বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব তার ভাই প্রেসিডেন্ট মুনের সঙ্গে সাক্ষাৎ করতে চান। এর আগে কিম ইয়োসহ উত্তর কোরিয়ার প্রতিনিধিদল ব্লু হাউজে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে আমন্ত্রণ গ্রহণ করে জানিয়েছেন, প্রয়োজনীয় শর্তপূরণ করে দুই কোরিয়া এই বৈঠককে সম্ভব করবে।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়