ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মুস্তাফা নূরউল ইসলামকে শহীদ মিনারে শ্রদ্ধা শুক্রবার

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ১০ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুস্তাফা নূরউল ইসলামকে শহীদ মিনারে শ্রদ্ধা শুক্রবার

নিজস্ব প্রতিবেদক : সাহিত্যিক, প্রাবন্ধিক জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম আর নেই। বুধবার রাতে মারা যান তিনি। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ শুক্রবার সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে।

বাদ জুমা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে প্রথম জানাজা, বাদ আসর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনসংলগ্ন মাঠে দ্বিতীয় জানাজা এবং পরে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে তার মরদেহ ঢাকার অ্যাপোলো হাসপাতালের হিমঘরে রাখা আছে।

এদিকে সম্মিলিতি সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ জানিয়েছেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে নাগরিক শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানটি শুরু হবে সকাল ১১টায়, চলবে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। পরে সেখান থেকে মরদেহ নিয়ে যাওয়া হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে।

মরহুমের পারিবারিক সূত্র জানিয়েছে, জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের সন্তানরা দেশের বাইরে থাকায় জানাজা ও দাফন কাজ আগামীকাল শুক্রবার করা হচ্ছে। মুস্তাফা নূরউল ইসলামের বড় ছেলে মোস্তাফা ইমরুল কায়েস যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন। ছোট ছেলে রাজন ফিরবেন শুক্রবার সকালে।

তবে কানাডা প্রবাসী দুই মেয়ে আতিয়া ইয়াসমিন ও নন্দিতা ইয়াসমিন ফিরবেন শনিবার।

ব্রিটিশবিরোধী আন্দোলনের পর বাঙালির ভাষা অধিকার রক্ষার আন্দোলন, স্বাধীনতা আন্দোলন, সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব  অধ্যাপক মোস্তাফা নূরউল ইসলাম বুধবার রাতে বসুন্ধরা আবাসিক এলাকায় নিজ বাসভবনে মারা যান। তার বয়স হয়েছিল ৯২ বছর।

শিক্ষাবিদ অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের জন্ম ১৯২৭ সালে ১ মে, বগুড়ায়। সাংবাদিকতা দিয়ে তার কর্মজীবন শুরু। করাচি বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের যাত্রা শুরু হয়েছিল মুস্তাফা নূরউল ইসলামের হাতেই। বিভিন্ন সময়ে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন।

সাহিত্যে অবদানের জন্য তিনি একুশে পদক ও স্বাধীনতা পদকেও ভূষিত হন এই গুণী সাহিত্যিক। বাহান্নের ভাষা আন্দোলন থেকে শুরু করে সব আন্দোলন-সংগ্রামে অবদান ছিল এই ভাষা সংগ্রামীর। টেলিভিশনে একাধিক অনুষ্ঠানও উপস্থাপনা করেছেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১০ মে ২০১৮/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়