ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘পরিবেশ রক্ষায় জোর দিতে হবে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৮, ২০ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পরিবেশ রক্ষায় জোর দিতে হবে’

সচিবালয় প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা মহানগরীতে যেকোনো স্থাপনা নির্মাণ ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে প্রাকৃতিক পরিবেশ রক্ষার বিষয়ে জোর দিতে হবে। ভূমির শ্রেণি পরিবর্তনের ক্ষেত্রে মহানগরীর জলাশয়সমূহকে রক্ষা করতে হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক প্রণীত ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) রিভিউয়ের লক্ষ্যে গঠিত মন্ত্রিসভা কমিটির ১৩তম সভায় সভাপতিত্বকালে এসব কথা বলেন তিনি।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ড. সেলিনা হায়াত আইভিসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, মহানগরীর প্রাকৃতিক জলাশয়সমূহ রক্ষা না করা গেলে নগরীর প্রাকৃতিক পরিবেশ টিকিয়ে রাখা যাবে না। এখানে-সেখানে বিক্ষিপ্তভাবে কলকারখানা গড়ে তোলা বন্ধ করতে হবে। প্রতিটি স্থাপনা তৈরির ক্ষেত্রে ভবিষ্যতের কথা মাথায় রাখতে হবে। ড্যাপ বাস্তবায়িত হলে ঢাকা একটি পরিকল্পিত ও টেকসই মহানগরীতে পরিণত হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা উন্নত বাংলাদেশ গড়ার কাজ করছি। যেকোনো উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের আগে আমাদের সুদূরপ্রসারী চিন্তা-ভাবনা করতে হবে।




রাইজিংবিডি/ঢাকা/২০ সেপ্টেম্বর ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়