ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১০ রানে ৮ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড নাদিমের

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ২০ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০ রানে ৮ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড নাদিমের

ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক : দুই দিন আগেও ভারত দলের নেট বোলার হিসেবে ছিলেন দুবাইয়ে। সেই শাহবাজ নাদিম আজ নাম তুললেন রেকর্ড বুকে, গড়লেন বিশ্ব রেকর্ড।

ভারতের ঘরোয়া ৫০ ওভারের প্রতিযোগিতা বিজয় হাজারে ট্রফিতে ঝাড়খণ্ডের হয়ে রাজস্থানের বিপক্ষে মাত্র ১০ রানে ৮ উইকেট নিয়েছেন নাদিম। লিস্ট ‘এ’ ক্রিকেটে এটিই এখন সেরা বোলিং।

নাদিমের স্পিন-জাদুতে ২৮.৩ ওভারে ৭৩ রানেই অলআউট হয়ে গেছে রাজস্থান। মাত্র ৩ উইকেট হারিয়ে ১৪.৩ ওভারেই সেটি পেরিয়ে গেছে ঝাড়খণ্ড।

একটা সময় রাজস্থানের স্কোর ছিল বিনা উইকেটে ৩২। দশম ওভারের শেষ বলে উদ্বোধনী জুটি ভাঙেন নাদিম। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট নিয়েছেন বাঁহাতি এই স্পিনার। এর মধ্যে দুই ওভার মিলিয়ে করেছেন হ্যাটট্রিকও।

নাদিমের বোলিং ফিগারটা দেখুন, ১০-৪-১০-৮!

লিস্ট ‘এ’ ক্রিকেটে আগের সেরা বোলিং ছিল আরেক ভারতীয় বাঁহাতি স্পিনার রাহুল সাংভির। ১৯৯৭-৯৮ সালে দিল্লির হয়ে হিমাচল প্রদেশের বিপক্ষে ১৫ রানে ৮ উইকেট নিয়েছিলেন ভারতের জার্সিতে একটি টেস্ট খেলা সাংভি। দুই দশকের পুরনো রেকর্ডটা ভেঙে দিলেন নাদিম।

নাদিম ১০ উইকেট নেওয়ারও পথে ছিলেন। রাজস্থানের প্রথম ৮ উইকেটই তার শিকার। শেষ দুই উইকেট নিয়েছেন অবশ্য ১৯ বছর বয়সি বাঁহাতি স্পিনার অনুকূল রায়।

তিনি যে বিশ্ব রেকর্ড গড়েছেন, সেটা জানতেনই না নাদিম। ইএসপিএন ক্রিকইনফোকে নাদিম বলেছেন, ‘ইনিংস শেষ হওয়ার পর লোকজন আমাকে বিশ্ব রেকর্ডের কথা বলেছে। এমনকি যখন আমি বোলিং করছিলাম, আমি বুঝতেই পারিনি হ্যাটট্রিক করেছি। কারণ আমি প্রথম দুই উইকেট পেয়েছিলাম ওভারের শেষ দুই বলে এবং তৃতীয়টা আমার পরের ওভারের প্রথম বলে।’

আরব আমিরাতে ভারত দলের এশিয়া কাপ প্রস্তুতির জন্য পাঁচ নেট বোলারের একজন ছিলেন নাদিম। মঙ্গলবার তিনি ঝাড়খণ্ড দলের সঙ্গে যোগ দেন। দুই দিনই পরই গড়লেন বিশ্ব রেকর্ড।



রাইজিংবিডি/ঢাকা/২০ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়