ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘বইপড়া মানুষ সমাজকে আলোকিত করতে পারে’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২৮ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বইপড়া মানুষ সমাজকে আলোকিত করতে পারে’

নিজস্ব প্রতিবেদক : ‘পৃথিবীকে অশুভ মানুষের দখল থেকে মুক্ত করার হাতিয়ার হচ্ছে বই। বই মানে আলো। বই পড়লে জ্ঞান অর্জন করা যায়। জ্ঞান অর্জন করতে পারলে সমাজ রাষ্ট্রসহ সব জায়গায় আলোকিত মানুষ হওয়া সম্ভব।’

সোমবার তাজউদ্দীন আহমদ অ্যান্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনের স্কুলভিত্তিক বইপড়া কর্মসূচির পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন গাজীপুর-৪ আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমি। কাপাসিয়া উপজেলার পালকি কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফাউন্ডেশনের সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সহ-সভাপতি ও প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ।

সিমিন হোসেন রিমি বলেন, বইপড়া মানুষ তাদের প্রসারিত দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমাজকে আলোকিত করতে পারে। নানা ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে ভূমিকা রাখতে পারে দেশের উন্নয়নে। পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য বই পড়তে হবে। এতেই নিজেকে বিকশিত করা সম্ভব।

স্বাগত বক্তব্যে তানজিম আহমদ সোহেল তাজ বলেন, বই মানুষের মনকে ঐশ্বর্যবান করে তোলে। তোমরা যত বেশি বই পড়বে, তত ঐশ্বর্যবান হবে। তোমাদের হৃদয় সুন্দর হোক, তোমাদের ভাষা সুন্দর হোক, তোমাদের জীবন সুন্দর হোক। সে জীবন দিয়ে তোমরা যে বাংলাদেশ গড়বে তা যেন সুন্দর হয়। আলোকিত মানুষ গড়ার লক্ষ্যেই ফাউন্ডেশনের উদ্যোগে এই বইপড়া কর্মসূচি পরিচালিত হচ্ছে।

অন্যানের মধ্যে আরো বক্তব্য রাখেন- কাপাসিযা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শহীদুল্লাহ, কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসমত আরা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রাকিব হাসান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাহবুবুর রহমান, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক মনজেরে আহসান মো. গোলাম কিবরিয়া, ফাউন্ডেশনের সদস্য আলমগীর কবির, উপজেলা ছাত্রলীগের সভাপতি কাইয়ুম ‍ভূইয়া প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ফাউন্ডেশনের সংগঠক পারভেজ আহমেদ পাপেল।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে তাজউদ্দীন আহমদ অ্যান্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে কাপাসিয়ার ১১টি ইউনিয়নের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে এই বইপড়া কর্মসূচি পরিচালিত হচ্ছে। ২০১৮ সালে বইপড়া কর্মসূচিতে ১৪ হাজার ৫০০ ছাত্র-ছাত্রী অংশ নেয়। বছর শেষে মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহণ করে ২৩১ জন ছাত্রছাত্রী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে। আজকের এই অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় তাজউদ্দীন আহমদের ঘনিষ্ঠ বন্ধু মুক্তিযোদ্ধা, অ্যাডভোকেট ও রাষ্ট্রদূত জমির উদ্দিন আহমেদের স্মৃতির স্মরণে।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৯/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়