ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি পুরস্কার ঘোষণা

তাপস রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ১৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি পুরস্কার ঘোষণা

বাম থেকে মনি হায়দার, মামুন হোসাইন, নিলয় নন্দী

সাহিত্য ডেস্ক : অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। বুধবার দুপুরে শিশু একাডেমির সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ১৪২৪ বঙ্গাব্দের পুরস্কারপ্রাপ্ত বইয়ের লেখক-শিল্পীর নাম ঘোষণা করা হয়।

পুরস্কারের জন্য চলতি বছর মোট সাতটি বিভাগে লেখক, প্রকাশক, শিল্পীদের কাছে থেকে বই আহ্বান করা হয়। তারই ধারাবাহিকতায় শিশুসাহিত্যে স্বনামধন্য এই পুরস্কার প্রদান করা হলো।

পুরস্কারপ্রাপ্তরা হলেন কবিতা-ছড়া-গানে যৌথভাবে ‘দুরন্ত কিশোরের উড়ন্ত মন’ ও ‘আমার পড়া পাতায় ভরা’ বই দুটির জন্য আহমেদ সাব্বির ও সোহেল মল্লিক। ‘ঘিয়ের পিদিম’ উপন্যাসের জন্য নিলয় নন্দী। জীবনী, প্রবন্ধ বা অন্যান্য বিষয়ক বইয়ের ক্ষেত্রে যৌথভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ ও ‘গল্পে গল্পে বাংলাদেশ’ বই দুটির জন্য মনি হায়দার ও শিবুকান্তি দাশ। স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তিতে ‘পৃথিবীর বাইরে’ বইটির জন্য মিন্টু হোসেন। অনুবাদ-ভ্রমণকাহিনি বিভাগে ‘লুইস ক্যারল অ্যালিসের অ্যাডভেঞ্চার’ বইটির জন্য সামিন ইয়াসার। নাটকে যৌথভাবে ‘আকাশ আর মৃত্তিকার গল্প’ ও ‘বিষ্টি বন্ধু’ বই দুটির জন্য যৌথভাবে মোস্তফা হোসেইন এবং মোহাম্মদ মারুফুল। অলঙ্করণে ‘এক সকালে টম’ বইটির জন্য পুরস্কার পেয়েছেন অলঙ্করণ ও প্রচ্ছদশিল্পী মামুন হোসাইন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, পরিচালক আনজীর লিটন, উপসচিব তানজিনা ইসলাম, অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক সুকান্তি বিকাশ সান্যালসহ অনেকে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ডিসেম্বর ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়