ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অটিস্টিক শিশুরাও হতে পারে বিজ্ঞানী

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অটিস্টিক শিশুরাও হতে পারে বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, অটিজমের শিকার শিশুদের রয়েছে কোনো বিশেষ বিষয়ের প্রতি বিশেষ নজর ও দক্ষতা। যা চিহ্নিত করে সহায়তা করতে পারলে তারাও হতে পারে বিজ্ঞানী, চিকিৎসক, শিল্পী ও গণিতবিদ।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ইপনার সেমিনার কক্ষে ‘অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডারস ফর ফোকাল পারসনস অব ডিফারেন্ট মিনিস্ট্রিস অ্যান্ড অর্গানাইজেশনস’শীর্ষক ওরিয়েনটেশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, অটিস্টিক শিশুর পিতা-মাতাদের পাশে রাষ্ট্র, সরকার, সমাজের বিভিন্ন শক্তি ও পেশাজীবীরা থাকায় তাদের অসহায়ত্ববোধ কিছুটা হলেও দূর হয়েছে। অটিস্টিক শিশুদের প্রতি আমাদের সবারই মানবিক দায়িত্ব রয়েছে। অটিজমের প্রতি আমাদের সবারই বিশেষ আবেগ ও অনুভূতি কাজ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতা ও সহায়তায় এবং বাংলাদেশ অটিজম সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের ঐকান্তিক আগ্রহে অটিস্টিক শিশুরা আজ আর সমাজে অবহেলিত নয় বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টিতে দেশে একটি আলোড়ন সৃষ্টি হয়েছে, বিপ্লব ঘটেছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি ও পুনর্বাসনে শুধু বাংলাদেশ নয়, বিশ্বেও নেতৃত্ব দিচ্ছেন।

উপাচার্য জানান, এ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব প্যাডিয়াট্রিক নিউরোডিসঅর্ডার অ্যান্ড অটিজম-ইপনাতে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টির পাশাপাশি অটিজমকে চিহ্নিত করা, চিকিৎসা, পুনবার্সন, প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

অনুষ্ঠানে অটিজম বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ইপনার প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. শাহীন আকতার।  আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, ইপনার ট্রেনিং কো-অর্ডিনেটর ডা. মাজহারুল মান্নান পার্থ, উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ আব্দুল কাদের, সহযোগী অধ্যাপক ডা. সৈয়দা তাবাছছুম আলম, সহযোগী অধ্যাপক ডা. গোপেন কুমার কুন্ডু, সহযোগী অধ্যাপক ডা. কানিজ ফাতেমা, সহকারী অধ্যাপক ডা. কাজী আশরাফুল ইসলাম, গবেষণা চিকিৎসক ডা. জান্নাতারা শেফা প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৭/ সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়