ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অনলাইনে ঈদ কেনাকাটায় স্বস্তি, আছে অভিযোগ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ২৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনলাইনে ঈদ কেনাকাটায় স্বস্তি, আছে অভিযোগ

আরিফ সাওন : যারা একটু সৌখিন বা সময় বাঁচাতে চান, আবার যারা ব্যস্ততার কারণে ঈদের কেনাকাটা করতে মার্কেটে যাওয়ার সময় পান না- তাদের জন্যই ঈদ কেনাকাটায় অনলাইনেই স্বস্তি। নেই ভিড়, নেই যানজটে বসে থাকার ভোগান্তি। শুধু ছবি দেখে অর্ডার করলেই ঘরে বসে পাওয়া যাচ্ছে পছন্দের পণ্যটি।

তবে মাঝে মধ্যে পণ্যের রংয়ের ব্যাপারে সামান্য হেরফের হতে পারে। কারণ কোনো কোনো পোশাকের ছবির রং একটু ডিপ বা একটু হালকা হতে পারে। আবার মাপেও হেরফের হতে পারে। আবার কাপড়ের মানও খারাপ বাঁধে এবং পণ্যের তুলনায় দামও অনেক ক্ষেত্রে বেশি নেওয়ার অভিযোগ রয়েছে। তবে পণ্য পছন্দ না হলে চুক্তি থাকলে নির্দিষ্ট সময়ের মধ্যে পরিবর্তন করা যায়।

ক্রেতারা বলেছেন, দামও পণ্যের গুণগত মান বজায় না থাকলে দিন দিন ক্রেতা কমবে।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) এর এক তথ্য অনুযায়ী, বর্তমানে ই-কমার্সে জড়িত প্রায় এক হাজার ওয়েবসাইট ও আট হাজারের বেশি ফেসবুক পেজ আছে। এখানে প্রতিদিন প্রায় ২০ হাজারের মতো ডেলিভারি হয়, যা প্রতি মাসে দাঁড়ায় আনুমানিক ৫ থেকে ৬ লাখের মতো।

ঈদ উপলক্ষে অনলাইন বাজারে রয়েছে মূল্য ছাড় ‍ও পুরস্কার। পাঞ্জাবি, কুর্তি, সালোয়ার কামিজ, শাড়ি, জুয়েলারি, টি-শার্ট, সানগ্লাসসহ বাহারি সব পণ্যে রয়েছে অনলাইন বাজারে।

যাত্রাবাড়ী এলাকার গৃহিনী তানজিদা আক্তার নাইমা। তিনি একটু সৌখিন মানুষ। দোকানে গিয়ে কেনাটা বিড়ম্বনা মনে হয়। কয়েক দিন আগে তিনি একটি অনলাইন বাজার থেকে ২৮৫০ টাকা দামের একটি লেডিস ব্লু আবায়া বোরকা অর্ডার করেন। নাইমা জানান, তারা যখন ডেলিভারি দিতে আসেন তখন দেখেন ছবির রং আর বাস্তবে বোরকার রংয়ের হেরফের রয়েছে। পরে তারা পরিবর্তন করেও দেয়নি।

তিনি বলেন, অনলাইনে কিনে দামও বেশি লেগেছে। যদি কোন দোকান থেকে কিনতাম তাহলে আরো কমে কিনতে পারতাম। দাম এবং মান ঠিক না থাকলে ক্রেতা কমবে। কারণ একবার ক্রেতা ঠকলে পরে আর সেখান থেকে কিনবে না।

শুক্রবার ওই অনলাইনের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের হেল্প লাইন থেকে জানানো হয়, আজ ছুটির দিন। তাই কথা বলার মত সংশ্লিষ্ট কাউকে পাওয়া যাবে না।

২০০১ সালে দেশের ই-কমার্স বাজারে আসা আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট হলো গিফটমেলা ডটকম (www.giftmela.com)। গিফটমেলা ডটকমের কাস্টমার কর্মকর্তা নবীন জানান, তাদের সবধরনের পণ্য আছে। ঈদ উপলক্ষে এ বছর তারা সকল ধরনের পণ্যে ৫ শতাংশ মূল্য ছাড় দিচ্ছেন। এ ছাড়া লটারির মাধ্যমে তিনজন ক্রেতা পাবেন আকর্ষণীয় পুরষ্কার। তবে গত বছরের তুলনার এ বছর বিক্রি কম হচ্ছে বলেও জানান তিনি। কেন কম বিক্রি হচ্ছে তা বুঝতে পারছেন না। তবে তার ধারণা, ওয়েব সাইটের সংখ্যা বাড়ায় ক্রেতা কমেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়