ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

অনলাইনে কেনাকাটার তথ্য ট্র্যাক করে গুগল!

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৫, ২৫ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনলাইনে কেনাকাটার তথ্য ট্র্যাক করে গুগল!

মোখলেছুর রহমান : ব্যবহারকারীদের ব্যক্তিগত জিমেইল অ্যাকাউন্টে প্রেরিত পণ্যের রসিদের মাধ্যমে অনলাইনে প্রতিটি পণ্য ক্রয়ের রেকর্ড ট্র্যাক করে রাখে গুগল। ব্যবহারকারীদের অনলাইন শপিংয়ের এ সমস্ত তথ্য বছরের পর বছর ট্র্যাক করে রাখে টেক জায়ান্ট গুগল। গতকাল শুক্রবার সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

গুগল একটি প্রাইভেট ওয়েব টুলের মাধ্যমে ব্যবহারকারীদের অনলাইন শপিংয়ের সমস্ত তথ্য ট্র্যাক করে রাখে। তবে কোম্পানিটি দাবি করেছে, ব্যবহারকারীদের এই তথ্যগুলো তারা সুরক্ষিত রাখে এবং বিজ্ঞাপন ট্র্যাকিংয়ের জন্য এগুলো ব্যবহারও করে না।

২০১৭ সালে গুগল ঘোষণা করেছিল যে, জিমেইল থেকে সংগৃহীত ব্যবহারকারীদের কোনো তথ্য আর কখনোই বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে ব্যবহার করবে না।

গুগল এক বিবৃতিতে জানায়, ‘ব্যবহারকারীদের কেনাকাটা, বুকিং এবং সাবস্ক্রিপশন সমূহের তথ্য এক জায়গায় সহজে দেখতে এবং ট্র্যাক রাখতেই তাদেরকে সাহায্য করার জন্য এই প্রাইভেট টুলটি ব্যবহার করা হয়। এই ট্র্যাককৃত তথ্যগুলো শুধুমাত্র ওই ব্যবহারকারীই দেখতে পারেন। এছাড়াও আপনি যেকোনো সময় এই তথ্যগুলো মুছে ফেলতে পারেন। জিমেইলের এই তথ্যসমূহ ব্যবহারকারীদেরকে বিজ্ঞাপন প্রদর্শন করার জন্য ব্যবহার করা হয় না।’

গত ১৪ মে গুগল ঘোষণা করেছে যে, এখন থেকে কোম্পানিটি মোবাইল অ্যাপের হোম পেজে বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি দেবে। এই বিজ্ঞাপনগুলো নিউজ ফিড আকারে হোম পেজের ‘ডিসকোভার’ বিভাগে প্রদর্শিত হবে।

এছাড়াও গুগল তাদের ‘গ্যালারি অ্যাডস্’ ফিচারের অংশ হিসেবে ছবি অনুসন্ধানের ফলাফলে প্রথম আটটি ছবির সঙ্গে বিজ্ঞাপন প্রদর্শন করার পরিকল্পনা করছে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়