ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অনশন ভঙ্গ করেছে দেড় হাজার ফিলিস্তিনি বন্দী

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৬, ২৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনশন ভঙ্গ করেছে দেড় হাজার ফিলিস্তিনি বন্দী

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের কারাগারে আটক প্রায় দেড় হাজার ফিলিস্তিনি বন্দী অনশন ভঙ্গ করেছেন। ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে একটি চুক্তি পৌঁছার পর শনিবার তারা অনশন ভঙ্গ করেন।

কারাগারে ফিলিস্তিনি বন্দীদের ওপর নির্যাতন ও নিপীড়নের প্রতিবাদে গত ১৭ এপ্রিল থেকে প্রায় ১ হাজার ৫০০ বন্দী গণঅনশন শুরু করে। ৪০ দিন ধরে চলে আসা এই অনশনের ঘটনায় পশ্চিম তীর ও গাজায় ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ চলে আসছে।

আন্তর্জাতিক রেডক্রস ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইসরায়েল কর্তৃপক্ষের সঙ্গে বন্দীদের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছায়। এতে বন্দীদের সঙ্গে প্রতিমাসে দুইজনকে দেখা করার অনুমতি দেওয়া হয়েছে। ফিলিস্তিনে পিএলও সরকারের কারাবন্দী সম্পর্কবিষয়ক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইসা কারাকা বন্দীদের অনশন ভঙ্গের বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে কারাকা ও ইসরায়েলি কারা কর্তৃপক্ষ চুক্তির বিস্তারিত জানাননি। তবে ইসরায়েলি কারা কর্তৃপক্ষ জানিয়েছে, এর আগে মাসে দ্বিতীয়বার বন্দীদের সঙ্গে স্বজনদের দেখা করার সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছিল। সেই সুযোগ নতুন করে দেওয়া হবে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ মুভমেন্টের কেন্দ্রীয় কমিটির সদস্য জামাল মেহসিন বলেছেন, ‘কারাবন্দীদের দাবির পরিপ্রেক্ষিতে ও চুক্তির আলোকে একটি সমঝোতায় পৌঁছান গেছে। এর বিস্তারিত পরে প্রকাশ করা হবে। অনশন কর্মসূচি শেষ হয়েছে।’



রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়