ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অপরাজেয় বাংলার ভাস্কর আব্দুল্লাহ খালিদ আর নেই

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৩, ২১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপরাজেয় বাংলার ভাস্কর আব্দুল্লাহ খালিদ আর নেই

সৈয়দ আবদুল্লাহ খালিদ

নিজস্ব প্রতিবেদক : অপরাজেয় বাংলার ভাস্কর ও চিত্রশিল্পী সৈয়দ আবদুল্লাহ খালিদ আর নেই।

শনিবার রাত পৌনে ১২টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আবদুল্লাহ খালিদের ছেলে সৈয়দ আবদুল্লাহ জহির এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, তার বাবা দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন।

তিনি আরো জানান, গত মাসের শেষের দিকে সিলেটে একটি সম্মাননা অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তারা বাবা। পরে সেখানকার একটি হাসপাতালে তাকে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হলে ২ মে  ঢাকার সেন্ট্রাল হাসপাতালে আনা হয়। সেখান থেকে ১০ মে বারডেমে আনা হয়। বারডেমে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি।

আবদুল্লাহ খালিদের বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী উম্মে কুলসুমসহ দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। শিল্পকলা ও ভাস্কর্যে গৌরবজনক অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৪ সালে শিল্পকলা পদক এবং এ বছর তিনি একুশে পদক পান।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কলাভবনের সামনের ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’ তার অমর কীর্তি। ‘অপরাজেয় বাংলা’  ছাড়াও বাংলাদেশ টেলিভিশন কেন্দ্রের সামনের ম্যুরাল ‘আবহমান বাংলা’, বাংলাদেশ ব্যাংকের সামনের  টেরাকোটার ভাস্কর্যও তার তৈরি। এ ছাড়া ‘অঙ্কুর’, ‘অঙ্গীকার’, ‘ডলফিন’  এবং ‘মা ও শিশু’ তার সৃষ্টি।

আব্দুল্লাহ খালিদ বাংলাদেশের সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে তৎকালীন ইস্ট পাকিস্তান কলেজ অব আর্টস অ্যান্ড ক্রাফ্‌টস (বর্তমান চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়) থেকে চিত্রাঙ্কন বিষয়ে স্নাতক এবং পরে ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে চিত্রাঙ্কন ও ভাস্কর্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৭/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়