ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অবশেষে সিলেটের সেই সড়কটির সংস্কার কাজ শুরু

নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩০, ১৫ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবশেষে সিলেটের সেই সড়কটির সংস্কার কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক, সিলেট: দীর্ঘ আন্দোলনের পর অবশেষে বহুল আলোচিত সিলেট শহরতলীর কুমারগাঁও তেমুখি-বাদাঘাট সড়কের সংস্কার কাজ শুরু হয়েছে।

দীর্ঘদিন ধরে এই সড়কটি যাতায়াতের অনুপোযোগী হয়েছিল। সড়কটি সংস্কারের দাবিতে অনেকবার এলাকাবাসীকে পরিবহন ধর্মঘট, মানববন্ধন, সমাবেশসহ নানামুখী আন্দোলন কর্মসূচিতে নামতে হয়েছে। যা সিলেটে স্থানীয়ভাবে আলোচিত বিষয়ে পরিণত হয়।

সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট সদর উপজেলা নিয়ে গঠিত সিলেট-১ আসনের আওতাধীন সিলেট শহরতলীর এই সড়কটির দৈর্ঘ্য প্রায় ৭ কিলোমিটার। সড়কের বর্তমান অবস্থা দেখে কেউ বুঝতেই পারবে না- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সংসদীয় আসন সিলেট-১ এর আওতাধীন এলাকা।

পুরো সড়ক জুড়ে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। প্রতিদিন সদর উপজেলার টুকেরবাজার-কান্দিগাঁও-খাদিমনগর- হাটখোলা- জালালাবাদ ইউনিয়ন ছাড়াও কোম্পানীগঞ্জ ও গোয়াইনঘাটের বিপুল সংখ্যক মানুষ এই সড়ক দিয়ে যাতায়াত করেন। তবে অনেক পরে হলেও সংস্কার কাজ শুরু হওয়ায় কিছুটা স্বস্তি ফিরেছে তাদের মধ্যে। আগামী ডিসেম্বরের মধ্যে সংস্কার কাজ শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

একটি সূত্র জানায়, সরকারি দুটি দপ্তর যথাক্রমে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এবং সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) রশি টানাটানির কারণে মূলত রাস্তার উন্নয়ন কাজ শুরু হতে দেরি হচ্ছিল।

মঙ্গলবার সড়ক সংস্কার কাজের উদ্বোধনকালে সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ বলেন, ‘এ রাস্তা অনেক আগে হওয়ার কথা ছিল। এলজিইডি ২ কোটি টাকার প্রজেক্টও  গ্রহণ করেছিল। কিন্ত সওজ এ রাস্তাকে ছয় লেনে উন্নীত করতে জায়গা অধিগ্রহণের সুপারিশ করলে সময়ক্ষেপণ হয়। ফলে দুর্ভোগ বাড়তে থাকে।’

তিনি বলেন, ‘দুর্ভোগ কমাতে জরুরী ভিত্তিতে এলজিইডির সাথে যোগাযোগ করে সংস্কার কাজ শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে তেমুখি পয়েন্ট থেকে বাদাঘাট সেতু পর্যন্ত সাড়ে চার কিলোমিটার সড়ক সংস্কার করা হবে। যাতে ব্যয় হচ্ছে ৩ কোটি ১১ লাখ টাকা।’

এলজিইডির নির্বাহী প্রকৌশলী এ.এস.এম মহসীন জানান, ‘এই সড়কের তেমুখি থেকে বাদাঘাট পর্যন্ত এখন আর তাদের আওতায় নেই। সড়কটির দায়িত্ব এখন সড়ক ও জনপথ বিভাগের। তবে সড়কের বেহাল অবস্থার কারণে এবং সংস্কারের বরাদ্ধ হয়ে যাওয়ায় তারা কাজ শুরু করেছেন।’

তিনি জানান, ‘নভেম্বর-ডিসেম্বর নাগাদ সংস্কার কাজ শেষ হওয়ার সাথে সাথেই সড়ক ও জনপদ বিভাগকে রাস্তাটি সমজে দেয়া হবে। পরে সড়ক ও জনপদ এ রাস্তাকে ৬ লেনে রূপান্তর করবে।’

স্থানীয় মইয়ারচর গ্রামের বাসিন্দা সংবাদকর্মী ওলিউর রহমান বলেন, এ সড়কে নির্মানাধীন সিলেট কেন্দ্রীয় কারাগার ও মেরিন একাডেমির অবস্থান হওয়ায় সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া বেশ কয়েক গ্রামের লোকজনের যাতায়াতও এ সড়কে। যে কারণে সংস্কার শুরু হওয়ায় তাদের ভোগান্তি কমবে। একে তিনি তাদের দীর্ঘদিনের আন্দোলনের ফসল বলেও অভিহিত করেন।




রাইজিংবিডি/সিলেট/১৫ আগস্ট ২০১৮/নোমান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়