ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অর্থ আত্মসাৎ: সরকারি কর্মচারীর কারাদণ্ড

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ১০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থ আত্মসাৎ: সরকারি কর্মচারীর কারাদণ্ড

পাবনা প্রতিনিধি : সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের করা মামলায় এক  সরকারি কর্মচারীকে কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার দুপুরে পাবনা বিশেষ জজ আদালতের বিচারক মো. লিয়াকত আলী মোল্লা আসামি আকতার হোসেনকে আইনের কয়েকটি ধারায় বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন।

রায়ে আইনের একটি ধারায় অফিস সহকারী আকতার হোসেনকে সাত বছর কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাস কারাদণ্ড; একটি ধারায় পাঁচ বছর কারাদণ্ড ও তিন হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদণ্ড এবং অন্য একটি আইনে তিন বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে আসামি পলাতক রয়েছেন।

সাজাপ্রাপ্ত কর্মচারী আকতার হোসেন সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের অফিস সহকারী হিসেবে কর্মরত ছিলেন। তিনি মানিকগঞ্জ সদর উপজেলার বরংগাখেলা গ্রামের মৃত সোহরাব উদ্দিনের ছেলে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত কার্যালয় পাবনার উপপরিচালক আবু বকর সিদ্দিক জানান, আসামি আকতার হোসেন সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা পিআইও অফিসে অফিস সহকারী পদে ১৯৯৬ সালের ২০ অক্টোবর থেকে ২০০০ সালের ২৪ জুলাই পর্যন্ত কর্মরত ছিলেন। এ সময় প্রতারণার আশ্রয় নিয়ে ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে কৌশলে তিনটি চেকে স্বাক্ষর করিয়ে ও চারটি চেকে ইউএনও, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে ১ লাখ ৯৫ হাজার ৫০০ টাকা ব্যাংক হতে উত্তোলন করেন। পরে নগদ ৬৫ হাজার টাকা ব্যাংকে জমা করে অবশিষ্ট ১ লাখ ৩০ হাজার টাকা আত্মসাৎ করেন।

এ অভিযোগ অনুসন্ধান শেষে দুদকের সহকারী পরিচালক দেওয়ান সফিউদ্দিন বাদী হয়ে ২০০২ সালের ১১ নভেম্বর আকতার হোসেনকে আসামি করে তাড়াশ থানায় মামলা দায়ের করেন। পরে মামলাটির তদন্তের ভার দেওয়া হয় সহকারী পরিচালক রিজিয়া খাতুনকে। তিনি তদন্ত শেষে ২০১১ সালের ২৯ ডিসেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন।

দুদকের পক্ষে মামলা পরিচালনা করেন সিনিয়র আইনজীবী মো. ওবায়দুল হক।



রাইজিংবিডি/পাবনা/১০ আগস্ট ২০১৭/শাহীন রহমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়