ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অসুস্থ গরুর মাংস খেয়ে বিপাকে

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ১২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অসুস্থ গরুর মাংস খেয়ে বিপাকে

কুষ্টিয়া প্রতিনিধি : অসুস্থ গরুর মাংস খেয়ে বিপাকে পড়েছেন কুষ্টিয়ার দৌলতপুরের গোবড়গাড়া গ্রামের মানুষ। প্রথমে জ্বর পরে তাদের শরীরের বিভিন্ন স্থানে ‘ঘা’ দেখা দেয়।স্থানীয়রা রোগটিকে ‘অ্যানথ্রাক্স’ বলে মনে করছেন।

শিশুসহ অন্ততঃ ৮ জন  এ রোগে আক্রান্ত হয়ে কষ্টে দিন কাটাচ্ছে বলে জানা গেছে।

গোবড়গাড়া গ্রামবাসী জানান, ঈদের দু’দিন পর এ গ্রামের নাহারুল ইসলামের একটি অসুস্থ গাভী জবাই করা হয়। ওই গাভীর মাংস গ্রামের লোকজনের মাঝে বিক্রি করা হয়। এর ৩-৪ দিন পর থেকে, যারা ওই মাংস খেয়েছে এবং নাড়াচাড়া করেছে তারা সকলেই অসুস্থ হয়ে পড়ে। প্রথমে জ্বর, পরে শরীরের বিভিন্ন স্থানে ‘ঘা’ দেখা দেয়। আক্রান্তরা হলেন, মাহাবুল ইসলাম (৩৮), তার স্ত্রী, শিশু আশিক (৮) ও রিজভি (৯), জাহানারা খাতুন (৩৭) রাফুল ইসলাম (৪০) ও এনামুল (৩২) । স্থানীয়ভাবে চিকিৎসা নিলেও তাদের শরীরে ‘ঘা’ রয়ে গেছে।

নাহারুল ইসলাম জানান, ঈদের দু’দিন পর তার পোষা গাভী অসুস্থ হয়ে পড়ে। গ্রামের লোকজন গরুটি জবাই করে মাংস বিক্রি করে দেয়। তার অসুস্থ গরুর মাংস খেয়ে নাকি এই রোগ হয়েছে, বলছে মানুষ।

জবাইকারী এনামুল জানান, অসুস্থ গরু জবাই করে মাংস নাড়াচাড়া করার কারণে তার হাতে ও কপালে ‘ঘা’ হয়েছে। ওষুধ খেয়েছেন তাও সারছে না।

দৌলতপুর প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কাজী নজরুল ইসলাম এনিয়ে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি জানান, গোবড়গাড়া গ্রামে অ্যানথ্রাক্স রোগের ভ্যাকসিন কার্যক্রম শুরু করা হয়েছে। যাতে করে এ রোগ অন্য কোন পশুর শরীরে ছড়াতে না পারে।

 

 

 

রাইজিংবিডি/কুষ্টিয়া/১২ জুলাই ২০১৭/কাঞ্চন কুমার/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়