ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অ্যাসাইকুডার আইডি হ্যাক করে ৪ হাজার বিল খালাস!

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ১৬ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যাসাইকুডার আইডি হ্যাক করে ৪ হাজার বিল খালাস!

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বন্দরে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের একাধিক ইউজার আইডি হ্যাক করে প্রায় চার হাজার বিল অব এন্ট্রিতে অসংখ্য কন্টেইনার খালাসের প্রমাণ পাওয়া গেছে।

সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার এমআর ট্রেড ইন্টারন্যাশনাল নামের সিএন্ডএফ এজেন্টের সত্ত্বাধিকারী মোঃ মিজানুর রহমান চাকলাদারকে কাকরাইল হতে গ্রেপ্তার করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা জানায়, ‘শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কাছে গোপন সংবাদ থাকায় অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম হতে সংশ্লিষ্ট বিল অব এন্ট্রি ইত্যাদি পর্যালোচনা করে দেখা যায় যে, ২০১৮ সালের ২৬ সেপ্টেম্বর অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের ইউজার আইডি নং- [email protected] ব্যবহার করে চালানটি খালাস নেয়া হয়েছে। একই ইউজার আইডি ব্যবহার করে এরূপভাবে আরো অনেক চালান খালাস করা হয়েছে। কাস্টম হাউসে যোগাযোগ করে জানা যায়, ডি এ এম মহিবুল ইসলামের অবমুক্তির পর তার অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে জাল দলিল সৃজনের মাধ্যমে শতাধিক চালান খালাস করা হয়েছে।

অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম হতে প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করলে আরো দেখা যায় যে, প্রায় চার হাজার বিল অব এন্ট্রির ক্ষেত্রে এ জাল জালিয়াতির ঘটনা ঘটেছে। এছাড়া অন্য একজন কাস্টমস কর্মকর্তা মো: ফজলুল হকের ইউজার আইডি একইভাবে জালিয়াতি এবং প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ কন্টেইনার খালাস করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে।

জাল জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে পণ্য খালাস করায় আমদানিকারক Zarar Enterprise এবং সিএন্ডএফ এজেন্ট M/S Chaklader Service ও সিএন্ডএফ এজেন্ট MR Trade International এর বিরুদ্ধে রমনা মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সিএন্ডএফ এজেন্ট MR Trade International এর সত্ত্বাধিকারী মোঃ মিজানুর রহমান চাকলাদারকে কাকরাইল হতে গ্রেপ্তার করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়