ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আঁদ্রে মালরোর স্মরণে ধারাবাহিক অনুষ্ঠানমালা

এসটি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৬, ২২ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আঁদ্রে মালরোর স্মরণে ধারাবাহিক অনুষ্ঠানমালা

আঁদ্রে মালরো

নিজস্ব প্রতিবেদক : আঁদ্রে মালরো ফরাসি ঔপন্যাসিক। বাংলাদেশের মানুষের কাছে তার চেয়েও বড় পরিচয় তিনি আমাদের অকৃত্রিম বন্ধু।

 

তার ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ধারাবাহিক অনুষ্ঠানমালার আয়োজন হয়েছে বাংলাদেশে।

 

আঁদ্রে মালরো ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সমর্থন যুগিয়েছেন। সেসময় বাংলাদেশের জন্য একটি আন্তর্জাতিক ব্রিগেড গড়ে তোলারও প্রত্যয় ব্যক্ত করেন তিনি। বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধু ফরাসি ঔপন্যাসিকের সম্মানে ধারাবাহিক অনুষ্ঠানমালা আজ মঙ্গলবার ঢাকায় শুরু হচ্ছে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, ঢাকার ফরাসি দূতাবাস, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং আলিয়ঁস ফ্রঁসেজ এ ধারাবাহিক অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

 

মালরোর স্মরণে আজ ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজে বিকাল ৫টায় আয়োজন করা হয়েছে মালরোর রচনা থেকে পাঠ, আলোচনা ও তাঁর পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী। ‘মালরোকে মনে পড়ে’ শীর্ষক বিশেষ অনুষ্ঠানমালা শুরু হবে ২৩ নভেম্বর বুধবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে।

 

এ অনুষ্ঠানে মারলোর স্মৃতিচারণ করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ড. গুরুপদ চক্রবর্তী, ঢাকায় ফরাসি রাষ্ট্রদূত সোফি অবার্ট এবং ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা।

 

এ সময় মানুষের মুক্তি কামনায় মুক্তির সপক্ষে তৈরি ‘ড্রয়িং ফ্রিলি’ শীর্ষক সংবাদ কার্টুন প্রদর্শনী এবং প্যারিস অ্যাটাকের ভিত্তিতে ‘নভেম্বর ইন প্যারিস’ শীর্ষক দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হবে। এদিন ১৯৭৩ সালে মারলোর বাংলাদেশ সফরের ওপর ভিত্তি করে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এরপর রয়েছে নাটক। ড. গুরুপদ চক্রবর্তী অনূদিত মারলো রচিত উপন্যাস ‘আশা’র নাট্যরূপ থেকে এ নাটকটি নির্মাণ করা হয়েছে।

 

বেলা ১১টায় অনুষ্ঠিত হবে ‘গণসংস্কৃতির নীতিমালা এবং সংস্কৃতির জন্য বেসরকারি উদ্যোগ’ শীর্ষক গোলটেবিল বৈঠক। এতে আলোচনায় অংশ নেবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা, অধ্যাপক কায়সার হক, ঢাকা আর্ট সামিটের নাদিয়া সামদানি, মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারিক আলী। কথাসাহিত্যিক আনিসুল হক এ অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন।

 

২৬ নভেম্বর, শনিবার সন্ধ্যা ৭টায় চট্রগ্রামে আলিয়ঁস ফ্রঁসেজের উদ্যোগে আলোচনা, নাটক ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এ অনুষ্ঠানে আলোচনায় অংশ নেবেন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ, বাংলাদেশে ফ্রান্সের ডেপুটি হেড অব মিশন ও কালাচারাল কাউন্সিলর জেন পিঁয়েরি পঁনেট ও চট্টগ্রামের জেলা প্রশাসক মো. শামসুল আরেফিন।

 

আঁদ্রে মালরোর অবদানকে সম্মান জানিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে ঢাকায় আমন্ত্রণ জানালে তিনি ১৯৭৩ সালে বাংলাদেশে আসেন এবং শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানান। বর্তমান সরকার আঁদ্রে মারলোকে মুক্তিযুদ্ধে অবদানের জন্য সম্মাননা প্রদান করে। মালরো ১৯০১ সালের ৩ নভেম্বর প্যারিসে জন্মগহণ করেন এবং ১৯৭৬ সালের ২৩ নভেম্বর ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ নভেম্বর ২০১৬/এসটি/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়