ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইপিএল : শুরুতে থাকছেন না বড় তারকারা

রাব্বি খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪৬, ৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইপিএল : শুরুতে থাকছেন না বড় তারকারা

বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, রবীচন্দ্রন অশ্বিন ও এবি ডি ভিলিয়ার্স

রাব্বি খান : শুরু হচ্ছে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দশম আসর। আজ (বুধবার) গত আসরের চ্যাম্পিয়ন সানরাইজার্স হারদারাবাদ উদ্বোধনী দিন মাঠে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে। এদিকে আইপিএল এর এবারের আসরের প্রত্যেক দলেই ইনজুরি সমস্যা রয়েছে। ইনজুরির কারণে আইপিএলের শুরু থেকে খেলতে পারছেন না ব্যাটিং সেনসেশন বিরাট কোহলিসহ আরো বেশ কয়েকজন বড় বড় তারকা খেলোয়াড়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে চোট পেয়ে মাঠে নামা হচ্ছে না বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলির। এক কথায় ক্রিকেটের সবচেয়ে জমজমাট আইপিএল এর এই দশম আসর হারিয়েছে বড় বড় তারকা খেলোয়াড়দের। ইনজুরির কারণে কোহলি, রবিচন্দ্রন আশ্বিন ছাড়াও ছিটকে গেছেন বড় বড় তারকা খেলোয়াড়।

তবে এবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলটি রয়েছে খানিকটা বিপদের মধ্যে। কেননা এবার দলটিতে আঘাত হেনেছে ইনজুরি। দলের সেরা তিন খেলোয়াড়কে ছাড়াই মাঠে নামতে হবে তাদের। লোকেশ রাহুল, বিরাট কোহলি এবং এবি ডি ভিলিয়ার্স তিনজনই ইনজুরিতে ভুগছেন। বিরাট কোহলির নেতৃত্বে গত আসরে ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ গ্রহণ করতে পারেনি বেঙ্গালুরু।

ভারতের এই টেস্ট অধিনায়কের আইপিএল এর শুরুতে মাঠে নামা হচ্ছে না। কোহলির পরিবর্তে প্রথমে বেঙ্গালুরুর দায়িত্ব পেতে যাচ্ছিলেন এবি ডি ভিলিয়ার্স। কিন্তু ইনজুরির কারণে ডি ভিলিয়ার্স ছিটকে পড়েন এই আসর থেকে। বর্তমানে বিরাট কোহলির অবর্তমানে দলটিকে নেতৃত্ব দেবেন শেন ওয়াটসন।

তবে একদিক থেকে আসার আলো যে একবারে নিভে গেছে সেটাও বলা যাবে না। কারণবেঙ্গালুরুতে যে রয়েছেন ক্রিকেট দানব ক্রিস গেইল। বর্তমানে ফর্মহীনতায় ভুগলেও যেকোন মুহূর্তে তার ব্যাট জেগে উঠতে পারে। আর এই ক্রিকেট দানবের ব্যাট একবার জ্বলে উঠলে যে তাকে থামানো কতোটা কষ্টের তা হয়তো সকলেরই জানা।

বিপিএলে মাঠ কাঁপানো বোলার টাইমাল মিলসকে ১২ কোটি রূপিতে দলে ভিড়িয়েছে বেঙ্গালুরু। এক কথায় টি-টোয়েন্টি স্পেশালিষ্ট বোলার যাকে বলা হয়, সেই মিলসকে ভালোভাবেই ব্যবহার করতে পারবেন ওয়াটসন। কেননা ইংল্যান্ডের বাঁহাতি এই পেস বোলারের গতি এবং সুইং দুটোই প্রতিপক্ষ দলের জন্য বিপদজনক হয়ে উঠতে পারে।

এদিকে বড় এক ধাক্কা খেয়েছে রাইজিং পুনে সুপারজায়ান্ট। স্পোর্টস হার্নিয়া সমস্যার কারণে ছয় থেকে সাত সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে অফ স্পিনার রবিচন্দ্রন আশ্বিনকে। ফাফ-ডু-প্লেসিসও ইনজুরির কবলে পড়েছেন। তবে কিছুটা স্বস্তির নিঃশ্বাসও রয়েছে দলটির জন্য। কেননা ইংল্যান্ডের বোলিং অলরাউন্ডার বেন স্টোকসকে ১৪.৫ কোটি রূপিতে দলে ভিড়িয়েছে তারা। স্টোকসের অলরাউন্ডারিং নৈপূণ্য চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে যেকোনো দলের জন্য।

আবার দিল্লি ডেয়ারডেভিলস শিবিরেও রয়েছে ছিটকে পড়ার মিছিল। তারাও রয়েছে অনেকটা বিপদের মুখে। সর্বশেষ ছিটকে পড়ার মিছিলে যোগ দিয়েছেন শ্রেয়াস আয়ার। শারীরিক অসুস্থতার কারণে সপ্তাহ খানেক মাঠের বাইরে থাকতে হচ্ছে ভারতীয় এই ব্যাটসম্যানকে।

অপরদিকে মুম্বাই ইন্ডিয়ান্স এবং কলকাতা নাইট রাইডার্স শিবিরে রয়েছে স্বস্তির নিঃশ্বাস। দল দুটি রয়েছে অনেকটা ফুরফুরে মেজাজে। অধিনায়ক হিসেবে মুম্বাই ইন্ডিয়ান্স পেয়েছে রোহিত শর্মাকে। সেই সঙ্গে দলটিতে রয়েছেন হার্ড হিটার জস বাটলার। বোলিংয়ের দিক থেকে রয়েছে অভিজ্ঞতা সম্পন্ন হরভজন সিং। এক কথায় দলটি এগিয়ে রয়েছে বাকি দলগুলোর তুলনায়।

শুধু মুম্বাই ইন্ডিয়ান্স যে এগিয়ে রয়েছে সেটা বললে ভুল হবে। কলকাতা নাইট রাইডার্সও এগিয়ে রয়েছে।কেননা দলটিতে নেই কোন ইনজুরির সমস্যা। অনেকটা ফুরফুরে মেজাজে রয়েছে বলাই যায়। দলটি এবার অলরাউন্ডার নিয়ে গড়া। বিশ্বের এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসানও যে রয়েছে দলটিতে।অধিনায়ক গৌতম গম্ভীর আশা করতেই পারেন দলকে শিরোপা এনে দিতে।সেই সাথে দলটিতে রয়েছে আরেক হার্ড হিটার ব্যাটসম্যান ইউসুফ পাঠান। ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় আপাতত সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ আছেন ক্যারিবিয়ান টি-টোয়েন্টি স্পেশালিষ্ট আন্দ্রে রাসেল। যার ফলস্বরূপ আসন্ন আইপিএলএ তাকে পাচ্ছে না কলকাতা নাইট রাইডার্স।

তার বদলি হিসেবে তারা দলে ভিড়িয়েছে নিউজিল্যান্ডের হয়ে ৬টি টেস্ট, ৯টি ওডিআই এবং ৮টি টি-টোয়েন্টি খেলা কলিন ডি গ্র্যান্ডহোমকে।২০১৬ সালে নিউজিল্যান্ডের জার্সি গায়ে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেক হয় জিম্বাবুয়েতে জন্মগ্রহণ করা এই ক্রিকেটারের। অভিষেকেই ৬ উইকেট নিয়ে ক্রিকেট মহলের নজর কাড়েন তিনি।

উল্লেখ্য, কলকাতা নাইট রাইডার্স আগামী ৭ই এপ্রিল গুজরাট লায়ন্সের বিপক্ষে ম্যাচ দিয়ে তাদের আইপিএল যাত্রা শুরু করবে।




রাইজিংবিডি/ঢাকা/৫ এপ্রিল ২০১৭/রাব্বি খান/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়