ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আকাশে ভারতের ‘ষষ্ঠ চোখ’

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২২, ২৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আকাশে ভারতের ‘ষষ্ঠ চোখ’

আন্তর্জাতিক ডেস্ক : স্থলভাগের সূক্ষ্মাতিসূক্ষ্ম চিত্র ধারণের জন্য ষষ্ঠ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারত।

শুক্রবার সকালে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্র থেকে সোলার স্যাটেলাই লঞ্চ ভেহিকল (পিসিএলভি-৩৮সি) নামের রকেটে আরো ৩০টি স্যাটেলাইটের সঙ্গে কার্টোস্যাট-২ নামের ভারতীয় স্যাটেলাইটটি উৎক্ষেপণ করে।

ভূমি থেকে ৫০০ কিলোমিটার ওপরে নিজ কক্ষপথে পরিভ্রমণের মাধ্যমে আকাশ থেকে দৃষ্টি রাখবে জমিনে। যে কারণে এ ধরনের স্যাটেলাইটকে ‘আকাশে ভারতের চোখ’ বলা হচ্ছে। এবার নিয়ে ছয়টি স্যাটেলাইট পাঠাল দক্ষিণ এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ ভারত।

এনডিটিভি অনলাইনে বলা হয়েছে, গত বছর সেপ্টম্বর মাসে পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক পরিচালনার জন্য স্যাটেলাইটের ছবি থেকে সাহায্য নেয় সেনাবাহিনী। অর্থাৎ ভারতের চিরবৈরী প্রতিবেশী পাকিস্তানেও নজরদারি করছে ভারতীয় স্যাটেলাইট।

বিজ্ঞানীরা জানিয়েছেন, কার্টোস্যাট-২ নামের এই স্যাটেলাইট শত্রুদের সীমানায় কতসংখ্যক ট্যাংক আছে, তার হিসাব দিতে পারবে। আইএসআরও-এর চেয়ারম্যান ড. এ এস কিরণ কুমার বলেন, উন্নয়নমূলক কর্মকাণ্ডে ব্যবহারের জন্য বিদ্যমান স্যাটেলাইটগুলো পর্যাপ্ত ডেটা সরবরাহ করতে পারছে না। তাই ষষ্ঠ স্যাটেলাইট পাঠানো হলো।

কার্টোস্যাট-২ বাদে বাকি ২৯টি স্যাটেলাইট অন্য ১৫টি দেশের। আরেকটি তামিলনাড়ুর বিজ্ঞানীদের স্যাটেলাইট, যা ফসল ও প্রাকৃতিক দুর্যোগ পর্যবেক্ষণে পাঠানো হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়