ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শান্তি-ঐক্য কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৬, ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শান্তি-ঐক্য কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : টঙ্গীর তুরাগ নদের তীরে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের কণ্ঠে ‘হে আল্লাহ’, ‘ইয়া আল্লাহু’, ‘আমিন, আমিন’ ধ্বনিতে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মঙ্গলবার শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা।

মোনাজাতে দুনিয়ায় উম্মতদের হেদায়েত, দ্বীনের কাজে ত্যাগীদের কবুল, মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি, সমৃদ্ধি, ইহলৌকিক ও পরলৌকিক মুক্তি এবং দ্বীনের দাওয়াত সর্বত্র পৌঁছে দেওয়ার তৌফিক কামনা করা হয়। এ সময় জীবনের সব পাপ থেকে মুক্তির জন্য আল্লাহর নিকট পানাহ চান মুসল্লিরা।

ভারতের মাওলানা মোহাম্মদ শামীম আখেরি মোনাজাত পরিচালনা করেন। তিনি বেলা ১১টা ৪৬ মিনিটের দিকে মোনাজাত শুরু করেন। উর্দু ভাষায় প্রায় ১৮ মিনিট স্থায়ী ওই মোনাজাত চলে ১২টা ২ মিনিট পর্যন্ত। মোনাজাত শুরুর পর পরই ইজতেমা ময়দান ও আশপাশ এলাকায় নেমে আসে নীরবতা। কিছু সময় পর পর শুধু ভেসে আসে ‘হে আল্লাহ’, ‘ইয়া আল্লাহু’, ‘আমিন, আমিন’ ধ্বনি আর কান্নার আওয়াজ। মানুষের কান্নার আওয়াজে যেন আকাশ-বাতাস ভারী হয়ে ওঠে। মোনাজাতের আগে চলে হেদায়াতি বয়ান।
 


সা’দ অনুসারীদের বিশ্ব ইজতেমা শুরু হয় গত ১৭ ফেব্রুয়ারি। শুরুর দিন বৃষ্টি থাকলেও তা উপেক্ষা করেই লাখ লাখ মুসল্লি ইজতেমায় শরিক হতে ময়দানে জড়ো হন। গত দুই দিন তারা শোনেন বিশ্ব ইজতেমার বুজুর্গ মুরব্বিদের বয়ান। আখেরি মোনাজাতে শরিক হতে ইজতেমা মুসল্লিদের পাশাপাশি গাজীপুরের বিভিন্ন উপজেলা এবং ঢাকাসহ আশপাশের জেলা থেকে ধর্মপ্রাণ মানুষ মঙ্গলবার ভোর থেকেই ইজতেমা ময়দানে আসতে থাকেন।

মোনাজাত শুরুর আগ পর্যন্ত ইজতেমা ময়দানের চারদিক থেকে অগণিত মুসল্লি হেঁটেই টঙ্গী বিশ্ব ইজতেমাস্থলে পৌঁছান। তাদের মধ্যে অনেকে ইজতেমা ময়দানে গিয়ে মুসল্লিদের সাথে খিত্তায় খিত্তায় অবস্থান নেন। আবার অনেকে ময়দানের আশপাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-কালীগঞ্জ সড়ক, আশুলিয়া-সাভার সড়ক, কামারপাড়া রোড, বাটা রোডসহ বিভিন্ন অলি-গলি, পার্শ্ববর্তী বাসা-বাড়ি ও যানবাহনের ছাদে পুরানো খবরের কাগজ, পাটি, সিমেন্টের বস্তা ও পলিথিন বিছিয়ে অবস্থান নিয়ে মোনাজাতে অংশ নেন।

মুসল্লিদের সাথে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে শরিক হন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীরসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ।



মোনাজাতে নারীদের অংশগ্রহণ
নারীদের বিশ্ব ইজতেমায় অংশ গ্রহণের সুযোগ না থাকলেও অনেক নারী মুসল্লি ময়দানের আশপাশে বিভিন্ন বাসা-বাড়িতে ও ছাদে বসে আখেরি মোনাজাতে অংশ নেন।

ইজতেমা শেষে ফের হেঁটে বাড়ি ফেরা
আখেরি মোনাজাত উপলক্ষে মুসল্লিদের চলাচলের সুবিধার্থে প্রশাসন সোমবার মধ্যরাত থেকে ইজতেমা মাঠের চার পাশের (ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া বাইপাস, টঙ্গী ব্রিজ, টঙ্গী-কালীগঞ্জ স্টেশন রোড থেকে মীরেরবাজার পর্যন্ত, আশুলিয়া সড়কের কামারপাড়া ব্রিজ পর্যন্ত) গণপরিবহন চলাচল বন্ধ রাখে। ফলে মোনাজাতে শরিক হতে আসা মুসল্লিরা ওই সব এলাকা দিয়ে হেঁটে ইজতেমাস্থলে আসেন। আখেরি মোনাজাত শেষে ইজতেমার মুসল্লিসহ আখেরি মোনাজাতে শরিক হতে আসা মুসল্লিরা ওই এলাকা দিয়ে হেঁটে বাড়ি ফিরতে হয়।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে গত ১৫ ফেব্রুয়ারি থেকে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে শুরু হয় তাবলিগ জামাতের সর্ববৃহৎ সমাবেশ। সিদ্ধান্ত অনুযায়ী গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ইজতেমার কার্যক্রম পরিচালনা করেন মাওলানা জুবায়ের অনুসারীরা। ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় তাদের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত। পরের দুই দিন (১৭-১৮ ফেব্রুয়ারি) ইজতেমার কার্যক্রম পরিচালনার কথা ছিল সা’দ অনুসারীদের। কিন্তু ওই ইজতেমা শুরুর দিন সকালে ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় বৃষ্টি হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ওই বিশ্ব ইজতেমার সময় বর্ধিত করে আখেরি মোনাজাত মঙ্গলবার করা হয়।




রাইজিংবিডি/গাজীপুর/১৯ ফেব্রুয়ারি ২০১৯/হাসমত আলী/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়