ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আঙ্গুলের ইশারায় হুলস্থূল সব

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ২১ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আঙ্গুলের ইশারায় হুলস্থূল সব

আন্তর্জাতিক ডেস্ক : চারদিকে ধ্বংসস্তুপ। ২১ শিশু আর চার প্রাপ্তবয়স্ককে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। এমন ধ্বংসস্তুপের ভেতর থেকে কাউকে  জীবিত অবস্থায় উদ্ধার করাটা কঠিনই বটে। এরই মধ্যে এক উদ্ধারকর্মী দেখতে পেলেন ধ্বংসস্তুপের ভেতর থেকে ছোট্ট একটি হাত উঁকি দিচ্ছে। তিনি চিৎকার করে জিজ্ঞেস করলেন, তুমি কি জীবিত আছ? থাকলে সাড়া দাও। জবাবে স্রেফ দুটি আঙ্গুল নড়ে উঠল। ব্যস, রীতিমতো সাড়া পড়ে গেলো মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটির কোয়াপা এলাকার কলেজ এনরিক রেবসাম্যান নামের একটি স্কুলে উদ্ধার তৎপরতায় থাকা কর্মীদের মধ্যে।

মঙ্গলবার দুপুরে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প মেক্সিকোকে আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গো এলাকায়। ভূমিকম্পে এ পর্যন্ত ২৫০ জন নিহতের খবর পাওয়া গেছে। গত দুদিন ধরে ঝড়-বৃষ্টির মধ্য দিয়েই সরকারি-বেসরকারি ত্রাণকর্মী ও স্বেচ্ছাসেবকরা উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বিভিন্ন স্থানের ধ্বংসস্তুপ থেকে ৫০জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

বুধবার কলেজ এনরিক রেবসাম্যান নামের প্রাথমিক স্কুলটি থেকে ২১ শিশু ও চার প্রাপ্তবয়স্ক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করা হয়। এছাড়া আরো ১১ শিশুকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। এদের সবার বয়স ছয় থেকে ১৫ বছরের মধ্যে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার স্কুলটির ধ্বংসস্তুপের ভেতরে একটি শিশুর হাত নড়াচড়া করতে দেখতে পান এক উদ্ধারকর্মী। এসময় তিনি চিৎকার করে জিজ্ঞেস করেন, সে জীবিত আছে কি না। জবাবে ওই শিশুটি তার আঙ্গুল নাড়াতে শুরু করে। এরপরই উদ্ধারকারীরা শিশুটিকে উদ্ধারে দ্রুত তাদের তৎপরতা শুরু করে।

মেক্সিকোর নৌবাহিনীর কর্মকর্তা অ্যাডমিরাল হোসে লুইস ভারগারা ফোরো টিভি নামে একটি স্থানীয় টেলিভিশন চ্যানেলকে বলেছেন, ‘এই মুহূর্তে আমরা এতোটুকুই জানি যে ভেতরে একটি মেয়ে জীবিত আছে।’

তিনি জানান, উদ্ধারকারীরা দুদিক থেকে মেয়েটির কাছে যাওয়ার চেষ্টা করছে। প্রবল বৃষ্টিপাতের মধ্যে ভবনটি আরো ধসে পড়ার আশঙ্কা সত্ত্বেও সেনা সদস্য, উদ্ধারকারী ও চিকিৎসকরা উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

ইভান রামোস নামে এক স্বেচ্ছাসেবক বলেছেন, ‘এটা আমাদের মেক্সিকোর উদ্দীপনা। এটাই আমাদের সাধারণ সমাজ। আপনি ধনী কিংবা দরিদ্র অথবা যে কোনো সম্প্রদায়েরই হোন না কেন এটা সব শ্রেণির উর্ধ্বে।’



রাইজিংবিডি/ঢাকা/২১ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়