ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

আজও বাস চলছে না, দুর্ভোগ চরমে

জাহাঙ্গীর আলম বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৮, ৫ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজও বাস চলছে না, দুর্ভোগ চরমে

ডেস্ক রিপোর্ট : ঢাকায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের পর নিরাপত্তার দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের পাল্টায় পরিবহন মালিক শ্রমিকদের অঘোষিত বাস ধর্মঘট অব্যাহত রয়েছে।

আগের মতো রোববারও সকাল থেকে বিভিন্ন জেলার আঞ্চলিক সড়ক ও মহাসড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। ফলে বিভিন্ন স্থানে আটকে পড়া যাত্রীরা গন্তব্যে পৌঁছাতে পারছে না।

গত ২৯ জুলাই ঢাকায় বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকে শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনে বেশ কিছু গাড়ি ভাঙচুর হয়। এরপর শুক্রবার থেকে বাস চলাচল বন্ধ হয়ে যায়।

সারা দেশ থেকে রাইজিংবিডির প্রতিবেদক, প্রতিনিধি ও সংবাদদাতারা এ সংক্রান্ত খবর পাঠিয়েছেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে অঘোষিতভাবে বাস ধর্মঘট পালন করছে পরিবহন শ্রমিকরা। সকাল থেকে চট্টগ্রাম নগরীর কোথাও যানবাহন চলাচল করছে না।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের যানবাহনের লাইসেন্স তল্লাশির প্রতিবাদে ধর্মঘট পালন করছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন শ্রমিক নেতারা। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওলী আহমেদ জানান, রাস্তার অবস্থা ভালো না হওয়া পর্যন্ত পরিবহন শ্রমিক ও মালিকরা গাড়ি  চালাবেন না।

চট্টগ্রাম নগরীতে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকায় সাধারণ মানুষ দুর্ভোগে পড়েছে। নগরীতে রিকশা ছাড়া যানবাহন চলাচল করছে না। কিছু প্রাইভেটকার, মাইক্রোবাস চলাচল করলেও বিভিন্নস্থালে চলাচলে বাধা সৃষ্টি করছে পরিবহন শ্রমিকরা। সিএনজি অটোরিকশা সড়কে চালাতে দেওয়া হচ্ছে না। মানুষকে দীর্ঘ পথ পায়ে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে।

নগরীর বহদ্দার হাট, অক্সিজেন, মুরাদপুর, জিইসি, ওয়াসা, আগ্রাবাদ, বন্দর, ইপিজেডসহ বিভিন্ন এলাকায় শত শত মানুষকে রাস্তায় দাঁড়িয়ে যানবাহনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। ধর্মঘটে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে তারা।

গোপালগঞ্জ : পরিবহনে নিরাপত্তার স্বার্থে তৃতীয় দিনের মতো গোপালগঞ্জ থেকে ঢাকার সঙ্গে  সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে।

গোপালগঞ্জ থেকে ঢাকামুখী দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। সকাল থেকে কাউন্টারে যাত্রীরা ভিড় করলেও টিকিট বিক্রি না হওয়ায় ফিরে গেছে। ভোগান্তিতে পড়েছে দূরপাল্লার যাত্রীরা। তবে জেলার অভ্যন্তরীণ ১৩টি রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে।

যাত্রীদের দুর্ভোগের কথা স্বীকার করে জেলা বাস মালিক সমিতির সভাপতি মো. আবুল হোসেন বলেন, নিরাপত্তার কারণে জেলা থেকে ঢাকামুখী সব বাস চলাচল বন্ধ করে রাখা হয়েছে। কবে নাগাদ চলাচল শুরু হবে তিনি তা বলতে পারেননি।

নারায়ণগঞ্জঃ সড়কে নিরাপত্তাসহ ৯ দফা দাবিতে আজও নারায়ণগঞ্জে বিক্ষোভ মিছিল মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। দুপুরে শহরের চাষাঢ়ায় প্রেসক্লাবের সামনে শিক্ষার্থীরা জড়ো হয়ে মানববন্ধন করে বিক্ষোভ করে। পরে তারা মিছিল বের করে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে|প্রেসক্লাবের সামনে এসে তাদের দাবি পূরন করার জন্য সরকারে প্রতি আহবান জানিয়ে কর্মসূচি শেষ করে। 

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা পরে পুলিশ এসে তাদেরকে সড়ক থেকে সরিয়ে দেয়। আজও সড়কের নিরাপত্তার অজুহাতে ঢাকা-নারায়ণগঞ্জ ও দূরপাল্লার যাত্রীবাহি বাসগুলো চলাচল করেনি। বাস চলাচল বন্ধ থাকায় অনেককেই বিকল্প ব্যবস্থায় যেতে হয়ছে তাদের গন্তব্যস্থলে। 

টাঙ্গাইল : নিরাপত্তার কারণ দেখিয়ে তৃতীয় দিনের মতো রোববার টাঙ্গাইলেও পরিবহন ধর্মঘট করেছেন মালিক ও শ্রমিকেরা। এতে করে টাঙ্গাইল থেকে ঢাকাসহ অন্যান্য জেলার সাথে বাস চলাচল বন্ধ রয়েছে।

রোববার টাঙ্গাইলের নতুন বাসস্ট্যান্ডে দেখা যায়, গত দুই দিনের মতো আজও বাস, কোচ ও মিনিবাস চলাচল বন্ধ রয়েছে। ফলে টাঙ্গাইলের সাথে ঢাকাসহ সকল রুটে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। একই সাথে জেলার অভ্যন্তরীন সড়কেও বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম দুভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।

এ ব্যাপারে গাড়ি চালক আরফিন পলাশ বলেন, ‘কয়েকদিন ধরে আমরা গাড়ি বের করছি না। আজকেও আমাদের গাড়ি চলাচল করছে না। এমন কি অন্যন্য জেলা থেকেও কোন গাড়ি প্রবেশ করছে না। এবাবে চলতে পারে না। আমরা এর দ্রুত সমাধান চাই।’

টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি ইকবাল হোসেন বলেন, ‘আজ তৃতীয় দিনের মতো সারাদেশের ন্যায় টাঙ্গাইলেও নিরাপত্তার কারণে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে করে পুরো জেলায় সব ধরনের যানবাহন বন্ধ রয়েছে। যখন মহাসড়কে নিরাপত্তা ফিরে আসবে পুনরায় আবার যানবাহন চলাচল স্বাভাবিক হবে।’ 

 রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৮/বকুল/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়