ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আটকে রাখা যাবে বয়স!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ২৭ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আটকে রাখা যাবে বয়স!

প্রতীকী ছবি

মো. রায়হান কবির :  বয়স ধরে রাখতে কে না চায়? কেউই চায়না যৌবন হারাতে। চেহারায় তারুণ্যের ছাপ যেমন মানুষের কাম্য তেমনি শারীরিক ভাবে শক্তিও ধরে রাখতে চায় মানুষ।

তবে এসব ধরে রাখার সহজ কোনো উপায় এতদিন জানা ছিলনা কারো। ভেষজ ওষুধ, নিয়মিত ব্যায়াম আর পরিমিত খাদ্যাভ্যাস হয়তো মানুষকে তারুণ্যে কিছুদিন বেশি রাখবে কিন্তু একটা সময় পর মানুষ ঠিকই বুড়িয়ে যাবে।

কিন্তু রক্তের প্লাজমা নিয়ে গবেষণা করে জনৈক বিজ্ঞানী জানাচ্ছেন ভিন্ন কথা। তার ভাষ্যমতে, মানুষ টাকা খরচ করতে পারলে তার যৌবন ধরে রাখতে পারবে। ড. জেসি কারমাজিন নামের এই বিজ্ঞানী কিছুদিন আগে ইঁদুরের ওপর একটি গবেষণা দেখে অনুপ্রাণিত হয়েছিলেন। সেই গবেষণায় বয়স্ক ইঁদুরের শরীরে তরুণ ইঁদুরের রক্তের প্লাজমা প্রবেশ করানোর পর বয়স্ক ইঁদুর আগের তুলনায় চনমনে হয়ে ওঠে। আর এই গবেষণাই কারমাজিনকে রসদ জোগায়।

তিনি ৮০০০ ডলারের বিনিময়ে এই প্রক্রিয়া যেকোনো আগ্রহী মানুষের ওপর পরীক্ষা করতে আগ্রহী হন এবং একটা পর্যায়ে তিনি ব্লাড ব্যাংক থেকে রক্ত সংগ্রহ করে এই পরীক্ষা করেন। এই পরীক্ষা নাকি ১০০% সফল না হলেও মোটামুটি রকম সফল হয়। তাই তিনি এটা আসলেই যে প্লাজমা পরিবর্তনের ফল সেটার জন্য একটি আলাদা গবেষণা করান, যদিও তা প্রকাশ করা হয়নি।

এই প্রক্রিয়ার জন্য ২৫ বছরের কম বয়সীদের রক্তের প্লাজমা সংগ্রহ করে একটি প্রক্রিয়ার মাধ্যমে তা বয়স্কদের শরীরে প্রবেশ করানো হয়। এতে করে রক্তের ভেতর উল্লেখ্যযোগ্য পরিবর্তন আসে যা মানুষকে তরুণ দেখতে এবং তরুণের মতো সক্ষম হতে সাহায্য করে। তাই তিনি এ সংক্রান্ত একটি ক্লিনিক খুলতে যাচ্ছেন ইউ ইয়র্ক সিটিতে। কেননা সদা ব্যস্ত নিউ ইয়র্ক বাসীই চাইবে সদা তরুণ থাকতে!

যদিও এখনো ক্লিনিকের ঠিকানা প্রকাশ করা হয়নি তবে তিনি নাকি ইতিমধ্যেই ১৫০ জন রোগী পেয়ে গেছেন, ম্যাশাবল টেকের সঙ্গে এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ড. জেসি কারমাজিন।



রাইজিংবিডি/ঢাকা/২৭ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়