ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আত্মবিশ্বাসী নারীর গল্প ‘হেলেন কেলার’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫২, ১৮ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আত্মবিশ্বাসী নারীর গল্প ‘হেলেন কেলার’

‘হেলেন কেলার’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক :  অন্ধ ও বধির নারী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাসী হেলেন কেলার। আর শিক্ষয়িত্রী অ্যান সালিভানের অতি-মানবিক প্রেরণায় সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ায় হেলেন।  রবীন্দ্রমানসে প্রভাবিত হেলেন।  তার শিক্ষয়িত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় রবীন্দ্রনাথ ঠাকুর, চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, কেনেডি, আইনস্টাইনসহ বিশ্ববিখ্যাত ব্যক্তিদের সান্নিধ্যে তার জীবন সমৃদ্ধির কথা।

উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। এ ছাড়া ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার বিষয় নিয়ে গড়ে উঠেছে ‘হেলেন কেলার’ নাটকের গল্প। বলেন, নাটকটির নির্দেশক জাহিদ রিপন।

আগামী শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ করবে নাট্যসংগঠন স্বপ্নদল। ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু। এটি ‘হেলেন কেলার’র ৫ম মঞ্চায়ন।

বিশ্বের বিস্ময় মহিয়সী নারী হেলেন কেলার’র জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম, দর্শনভিত্তিক একক-অভিনয় নাট্য বা মনোড্রামা হেলেন কেলার চরিত্রে অভিনয় করছেন জুয়েনা শবনম এবং প্রযোজনা-ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

২০১৬ সালের ৯ ডিসেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নাটকটির প্রথম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।




রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়