ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আদালতে হাজির হতে পুজদেমনকে সমন

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৫, ১ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আদালতে হাজির হতে পুজদেমনকে সমন

আন্তর্জাতিক ডেস্ক : কাতালোনিয়ার বরখাস্ত প্রেসিডেন্ট চার্লস পুজদেমনসহ ভেঙে দেওয়া আঞ্চলিক সরকারের ১৩ সদস্যের বিরুদ্ধে সমন জারি করেছেন স্পেনের একটি আদালত। চলতি সপ্তাহের মধ্যে তাদের আদালতে হাজির হতে বলা হয়েছে।

এ ছাড়া তাদের হাজির হওয়া নিশ্চিত করতে তিন দিনের মধ্যে ৭ দশমিক ২ মিলিনয় ডলার জামানত দিতে বলা হয়েছে।

এরই মধ্যে পুজদেমনসহ কাতালোনিয়ার স্বাধীনতাপন্থি নেতাদের বিরুদ্ধে আইন লঙ্ঘনের বেশ কিছু অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। সমন জারির পর সোমবার স্পেনের প্রধান প্রসিকিউটর বলেছেন, পুজদেমন দেশদ্রোহিতা ও বিদ্রোহের অভিযোগে অভিযুক্ত।

পুজদেমন তার দলের কয়েকজন নেতাসহ বেলজিয়ামে পাড়ি জমিয়েছেন। তবে তিনি দাবি করেছেন, বেলজিয়ামে তিনি আশ্রয় লাভের জন্য যাননি। তিনি স্পেন সরকারের গ্রেপ্তার এড়াতে সেখান গিয়েছেন।

স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীনতার প্রশ্নে ১ অক্টোবরের গণভোটের রায়ের পরিপ্রেক্ষিতে কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করা হয়। এরপর স্বাধীনতার ঘোষণাকে অবৈধ ঘোষণা করেন স্পেনের সাংবিধানিক আদালত। স্পেনের এই সংকটের জন্য পুজদেমনকে দায়ী করা হচ্ছে। এখন স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ার নিয়ন্ত্রণ নিয়েছে।

বরখাস্ত হওয়া কাতালোনিয়া কর্তৃপক্ষকে বলা হয়েছে, পুজদেমনসহ অন্য নেতারা যদি হাজির না হন, তবে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে।

এদিকে আগামী ২১ ডিসেম্বর কাতালোনিয়ায় আগাম নির্বাচনের ঘোষণা করেছে স্পেনের কেন্দ্রীয় সরকার।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৭/ইভা/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়