ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আন্তর্জাতিক বন দিবস আজ

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৮, ২১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক বন দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক বন দিবস আজ । বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। বন দিবসের এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বন প্রকৃতির শক্তির আধার’।

পরিবেশবাদীরা মনে করেন ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ, শিল্পায়ন, কৃষি সম্প্রসারণ ও নগরায়নের ফলে বিশ্বব্যাপী বন ও বনভূমি হ্রাস পাচ্ছে। পৃথিবীতে জীবের অস্তিত্ব রক্ষার জন্য বন অপরিহার্য। অথচ নানাভাবে বনভূমি দখল হচ্ছে।

জীবন ও জীবিকার জন্য বন থেকেই মেলে খাদ্য, আশ্রয়, ওষুধ, ছায়া, বিনোদন ও বায়ু । তাই দ্রুত পরিবর্তনশীল জলবায়ুর প্রভাব থেকে রক্ষা পাওয়ার ক্ষেত্রে বনের ভূমিকা অপরিসীম।

প্রাপ্ত এক তথ্যে জানা যায়, দেশে সরকারিভাবেই হস্তান্তর করা হয়েছে এক লাখ ৫৮ হাজার একর জমি। এর বাইরে জবরদখল হয়ে গেছে কমপক্ষে দুই লাখ ৬৮ হাজার ২৬৫ একর বনভূমি। সব মিলিয়ে বনভূমি ধ্বংসের এই সংখ্যা বিশাল, চার লাখ ১৬ হাজার ২৬৫ একর। ফলে হুমকিতে পড়ছে দেশের পরিবেশ ও জীববৈচিত্র্য।

প্রধান বন সংরক্ষক সফিউল আলম চৌধুরী জানান, সেবাদানকারী সংস্থাগুলোকে আইন অনুসরণ করেই জমি দেওয়া হয়। আর যেসব জমি এরই মধ্যে বেহাত হয়ে গেছে, সেগুলো উদ্ধারে বন বিভাগ কাজ করছে। গত শনিবার রাতে ভাওয়ালে বনের জমিতে গড়ে ওঠা ২৬টি বাড়িঘর উচ্ছেদ করা হয়েছে। অনেক স্থানে জমি ফেরত পাওয়া নিয়ে মামলা চলছে।

বন বিভাগের এক প্রতিবেদনে দেখা গেছে, দেশের বিভিন্ন স্থানে প্রতিনিয়ত বন দখলের প্রতিযোগিতা চলছে। বনের জমি দখল করে কেউ শিল্প-কারখানা গড়ে তুলেছে, কেউ আবার তৈরি করেছে সীমানাদেয়াল। বড় বড় শিল্পপতি শুধু নয়, বন দখলদারের তালিকায় আছে এলাকাবাসী এবং খোদ বন বিভাগের কর্মকর্তারাও। তারা বনের জমি দখল করে বাড়িঘর ও দোকানপাট তৈরি করেছে। কেউ কেউ আবার বিলাসবহুল বাংলো তুলেছে বনের জমিতে।

বন বিভাগের সর্বশেষ তথ্য বলছে, এখন পর্যন্ত দুই লাখ ৬৮ হাজার ২৬৫ একর জমি জবরদখল হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি জমি দখল হয়েছে ঢাকা অঞ্চলে, এক লাখ ৬৩ হাজার একর। এর পরেই আছে চট্টগ্রাম অঞ্চল, ৬৩ হাজার একর। তৃতীয় অবস্থানে আছে রাঙামাটি, ১৪ হাজার ৭৩৬ একর এবং চতুর্থ অবস্থানে বরিশাল, ১৪ হাজার ৭২৮ একর।

দিবসটি উপলক্ষে আজ সেমিনার ও আলোচনাসভার আয়োজন করেছে বন বিভাগ। রাজধানীর আগারগাঁওয়ে বন বিভাগের মিলনায়তনে সেমিনারে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব উপস্থিত থাকবেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়