ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আপন জুয়েলার্সে গ্রাহকদের গচ্ছিত স্বর্ণ ফেরত স্থগিত

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫১, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আপন জুয়েলার্সে গ্রাহকদের গচ্ছিত স্বর্ণ ফেরত স্থগিত

নিজস্ব প্রতিবেদক : আপন জুয়েলার্সে গ্রাহকদের গচ্ছিত স্বর্ণালংকার ফেরত দেয়ার কথা থাকলেও তা স্থগিত রাখা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে আপন জুয়েলার্স কর্তৃপক্ষ গ্রাহকদের গচ্ছিত স্বর্ণের পরিমান সম্পর্কিত কাগজপত্র জমা না দেওয়ায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর গ্রাহকদের অলংকার ফেরত দেওয়া স্থগিত করেছে।

আপন জুয়েলার্স কর্তৃপক্ষকে আগামি ২৫ মে’র মধ্যে গ্রাহকদের কাগজপত্র অনুযায়ী স্বর্ণালংকার বুঝে নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। ফলে গ্রাহকের গচ্ছিত স্বর্ণ ও অন্যান্য অলংকার তাদেরকে সোমবার (২২ মে) দেয়া হচ্ছে না।

সংস্থাটির মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়ে বলেন, ‘আপন জুয়েলার্সে অক্ষত অবস্থায় রক্ষিত স্বর্ণ প্রকৃত গচ্ছিতকারী  গ্রাহকদের ফেরত দেয়ার তারিখ ছিলো সোমবার। কিন্তু জুয়েলার্স কর্তৃপক্ষের অসহযোগিতার কারণে তা সম্ভব হচ্ছে না। প্রকৃত গ্রাহকদের তালিকা জুয়েলার্স কর্তৃপক্ষের দেওয়ার কথা থাকলেও রোববার (২১ মে) পর্যন্ত তারা তা দেয়নি। তাই আগামি ২৫ মে মালিকপক্ষকে স্বর্ণের দোকানে উপস্থিত হয়ে গ্রাহকদের কাগজপত্র বুঝে নিতে পুনরায় সময় দেওয়া হয়েছে। এইসব কাগজপত্র অনুযায়ী তালিকা তৈরির পর প্রকৃত গ্রাহকদেরকে জমাকৃত স্বর্ণ ফেরত দেয়ার জন্য সময় নির্ধারণ করা হবে।’

এদিকে শুল্ক গোয়েন্দার পক্ষ থেকে গ্রাহকের স্বর্ণ ফেরত প্রদানের বিষয়ে আপন জুয়েলার্সের মালিক ও ব্যবস্থাপনা পরিচালককে একটি চিঠি দেওয়া হয়েছে। সংস্থাটির যুগ্ম-পরিচালক মোহাম্মদ সফিউর রহমানের স্বাক্ষর করা চিঠিতে ক্রেতাদের স্বার্থ সংরক্ষণসহ আত্মপক্ষ সমর্থন ও ন্যায়বিচারের স্বার্থে দোকানে গ্রাহকের রক্ষিত স্বর্ণ বা ডায়মন্ড, প্রয়োজনীয় দলিল ও তথ্যাদি পেশ করে আগামি ২৫ মে গ্রাহকের অনুকূলে নিজ হেফাজতে নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। ওই তারিখের মধ্যে সুযোগ গ্রহণে ব্যর্থ হলে এর পরবর্তী সময়ে জটিলতার দায়ভার আপন জুয়েলার্স কর্তৃপক্ষের উপর বর্তাবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। এর একটি অনুলিপি বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) সভাপতিকে দেওয়া হয়েছে।’  

গত ১৭ মে আপন জুয়েলার্সের তিন মালিক দিলদার আহমেদ, গুলজার আহমেদ এবং আজাদ আহমেদকে জিজ্ঞাসাবাদের পর জনস্বার্থের কথা বিবেচনা করে শুল্ক গোয়েন্দা আপন জুয়েলার্সের গ্রাহকদের গচ্ছিত স্বর্ণ বা অন্যান্য মূল্যবান অলংকার ফেরত দিতে ২২ মে সময় দিয়েছেন। এজন্য গত ১৮ মে গ্রাহকের কাগজপত্র শুল্ক গোয়েন্দাকে বুঝিয়ে দেওয়ার কথা ছিল। কিন্তু ১৮ মে শুল্ক গোয়েন্দার দল দোকানে উপস্থিত হলেও তারা কেউ হাজির হননি বলে জানায় সংস্থাটি।

প্রয়োজনীয় কাগজপত্র ও দলিলাদিসহ আপন জুয়েলার্সের মালিকদের পুনরায় ২৩ মে জিজ্ঞাসাবাদের কথা রয়েছে। গত ১৪ ও ১৫ মে শুল্ক গোয়েন্দা আপন জুয়েলার্সের গুলশানের দুটি শাখায়, উত্তরা, মৌচাক ও সীমান্ত স্কয়ারের শাখায় অভিযান পরিচালনা করে সাড়ে ১৩ মন স্বর্ণালংকার ও ৪২৭ গ্রাম ডায়মন্ড ব্যাখ্যাহীনবাবে মজুদ থাকার দায়ে সাময়িকভাবে আটক করা হয়। বৈধ দলিলাদি আপন জুয়েলার্স কর্তৃপক্ষ দেখাতে না পারায় এবং আমদানি ও ক্রয়ের উৎস সন্দেহজনক হওয়ায় ওগুলো সাময়িকভাবে জব্দ করা হয়। জব্দকৃত স্বর্ণে মধ্যে ১০ কিলোগ্রামের বেশি স্বর্ণ গ্রাহকের রয়েছে দাবি করে জুয়েলার্স কর্তৃপক্ষ।

গত ২৮ মার্চ রাজধানীর বনানীতে দ্য রেইন ট্রি হোটেলে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রী আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত ও তার বন্ধুদের দ্বারা ধর্ষণের শিকার হয়েছেন বলে ছাত্রীরা অভিযোগ করেন। ৬ মে রাতে বনানী থানায় ধর্ষণ মামলা দায়ের করা হয়। এর জের ধরে শুল্ক গোয়েন্দা আপন জুয়েলার্সে অবৈধ অংলকারের বিরুদ্ধে অভিযানে নামে।




রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়