ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আবার ব্যাট-বল হাতে কিংবদন্তিরা

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবার ব্যাট-বল হাতে কিংবদন্তিরা

আমিনুল ইসলাম : আজ যারা যুবক, তাদের অনেকে হয়ত রকিবুল হাসান, গাজী আশরাফ হোসেন লিপু, মিনহাজুল আবেদিন নান্নুদের খেলা দেখেননি। যারা এখন ২০ বছরের তরুণ, ক্রিকেট বলতে পাগল- তারা হয়ত এনামুল হক মনি, গোলাম ফারুক, আতাহার আলী খান, আকরাম খান, নাইমুর রহমান দুর্জয় বা আমিনুল ইসলাম বুলবুলদের খেলা দেখেননি।

বাংলাদেশের এই কিংবদন্তি ক্রিকেটারদের গল্প তারা শুনেছে। তাদের বিষয়ে পড়েছে পত্রিকায় পাতায় কিংবা টিভিতে বিশেষ প্রতিবেদন দেখেছে। তাদের মতো ক্রিকেটারদের হাত ধরেই এগিয়েছে বাংলাদেশের ক্রিকেট। তাদের শ্রম, মেধা আর নিবিড় অধ্যবসায়ে ক্রিকেট সমৃদ্ধ হয়েছে। তারা এদেশের ক্রিকেটের দিকপাল। এক সময়কার মহানায়ক। তাদের কাছে বাংলাদেশের ক্রিকেট ঋণী।  

তারা ক্রিকেট ছেড়েছেন দুই যুগেরও বেশি হয়েছে। দুই যুগ আগে ব্যাট-বল তুলে রাখা কিংবদন্তিরা আবার মাঠে নামছেন। ব্যাট-বলের লড়াইয়ে মেতে উঠছেন স্বর্ণালী সময়ের তারকারা। তাদের এই সুযোগ করে দিয়েছে ইমাগো স্পোর্টস ম্যানেজমেন্ট এজেন্সি। আর সহযোগিতা করছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।



ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ২৬ জুলাই থেকে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতের শহর কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন দ্বিতীয় মাস্টার্স ক্রিকেট কার্নিভাল।’ এর মধ্য দিয়ে বাংলাদেশের ক্রিকেট কিংবদন্তিদের আবার মাঠে দেখার সুযোগ পাবে ক্রিকেটপ্রেমীরা। যারা কক্সবাজারের মতো ব্যয়বহুল শহরে গিয়ে সাবেক-বর্তমান ক্রিকেটারদের খেলা দেখতে পারবেন না, তারা চোখ রাখতে পারেন চ্যানেল আইতে। ওয়ালটন মাস্টার্স ক্রিকেট কার্নিভালের ম্যাচগুলো কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম থেকে সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

এই টুর্নামেন্টকে সামনে রেখে আরমোড়া ভেঙে আবার মাঠে ফিরছেন ক্রিকেটাররা। তাদের চোখে-মুখে শিরোপা জয়ের আকাঙ্ক্ষা। ব্যাট-বল হাতে নেটে ফিরেছেন তারা। নিয়মিত অনুশীলন করছেন। মাঠে নামতে যেন তর সইছে না তাদের। সবার মধ্যে অন্যরকম এক রোমাঞ্চ।



ওয়ালটন মাস্টার্স ক্রিকেট কার্নিভালের দ্বিতীয় আসর এ সকল ক্রিকেটাদের আরেকবার স্মৃতির বালুকাবেলায় হাঁটাহাঁটির সুযোগ করে দিয়েছে। ফেলে আসা ২২ গজে আবার দৌঁড়ানোর মঞ্চ তৈরি করে দিয়েছে। বল হাতে ঝড় তোলার সুযোগ করে দিয়েছে। স্বর্ণালী সময়ের তারকারা নিজেদের খুঁজে পাবেন চেনা রূপে, আপন ভুবনে। খেলোয়াড় জীবনের সোনালী অতীতকে ফিরিয়ে আনবেন এই কয় দিন। পুরনো বন্ধু, সতীর্থ কিংবা ক্রিকেটারদের সঙ্গে মিলিত হবেন। ক্রিকেট ছাড়ার পর হয়ত বহুদিন তাদের দেখা হয়নি, কথা হয়নি।

মূলত এটা একটা মিলনমেলা। যেখানে সাবেক ও বর্তমান ক্রিকেটাররা খেলবেন। বর্তমান-সাবেক ক্রিকেটার, সংগঠক, আম্পায়ার, মিডিয়া ও পৃষ্ঠপোষক মিলিয়ে এক কার্নিভালে রূপ নেবে এই আয়োজন। এটা একটা মহতি উদ্যোগও। এই টুর্নামেন্ট আয়োজন করে তহবিল গঠন করা হবে। সেই তহবিল থেকে পরবর্তীতে সহায়তা করা হবে দুস্থ ক্রিকেটারদের। এ ছাড়া দেশের ক্রিকেটে অবদান রাখা সংগঠন, আম্পায়ার ও সংবাদকর্মীদের সংবর্ধনা দেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/আমিনুল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়