ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আবারও ধর্ষণ নিয়ে দুতের্তের রসিকতা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৬, ২৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবারও ধর্ষণ নিয়ে দুতের্তের রসিকতা

আন্তর্জাতিক ডেস্ক : আবারও ধর্ষণ নিয়ে রসিকতা করলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। সেনা সদস্যদের উদ্দেশে তিনি বলেছেন, তাদেরকে তিনজন নারীকে ধর্ষণের অনুমতি দেওয়া হবে। শনিবার দেশটির দক্ষিণে সামরিক আইন জারির পর একটি সেনা ক্যাম্পে তিনি এ মন্তব্য করেছেন।

১৯৮৯ সালে ধর্ষণ ও হত্যাকাণ্ডের শিকার এক মিশনারি নারীকে নিয়ে গত বছর রসিকতা করেছিলেন দুতের্তে। তিনি বলেছেন, ওই সময় যদি তিনি ওই শহরের মেয়র থাকতেন তাহলে ধর্ষকদের মধ্যে প্রথম কাতারে তার থাকা উচিৎ ছিল।

গত সপ্তাহে ফিলিপাইনের দক্ষিণে মিন্দানাও দ্বীপে সামরিক আইন জারি করেছেন দুতের্তে। এখানে মুসলিম বিচ্ছিন্নতাবাদীরা সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

শনিবার সেনা ক্যাম্পে দুতের্তে বলেন,‘ আমি তোমাদের পক্ষে কারাগারে যাব। যদি তোমরা তিনজন নারীকে ধর্ষণ কর, তাহলে আমি বলবো এটা আমি করেছি। আর যদি তোমরা চারটি বিয়ে কর, তাহলে বেশ্যার পুত্ররা, আমি তোমাদের পেটাব।’

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ক্লিনটনের কন্যা চেলসিয়া ক্লিনটন টুইটারে দুতের্তের এ মন্তব্যের সমালোচনা করে বলেছেন, ‘এটি কখনোই রসিকতার বিষয় নয়।’

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, ফিলিপাইনের প্রেসিডেন্টের এটি অসুস্থ রসিকতার চেষ্টা। এর মাধ্যমে সেনা সদস্যরা সামরিক আইন প্রয়োগ করতে যেয়ে মানবাধিকার লঙ্ঘনের ইঙ্গিত পেয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়